মঙ্গলবার ১৯ নভেম্বর, ২০১৯ ইং , ৫ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ২১ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

নাইজেরিয়ার বাণিজ্য মেলায় বাহারি পণ্যে পুরস্কার জিতল বাংলাদেশ

এপ্রিল ৯, ২০১৯ | ১১:৫৭ পূর্বাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

দেশীয় ঐতিহ্য ও সংস্কৃতির বিভিন্ন বাহারি পণ্য ও উপকরণ তুলে ধরে নাইজেরিয়ার ৪০-তম ‘কাদুনা আন্তর্জাতিক বাণিজ্য মেলায়’ পুরস্কার জিতেছে বাংলাদেশের স্টল। মেলার শেষ দিন রোববার (৭ এপ্রিল) ‘শ্রেষ্ঠ বিদেশি অংশগ্রহণকারী’ হিসেবে ক্রেস্ট দেওয়া হয় বাংলাদেশ হাইকমিশনের স্টলকে।

বিজ্ঞাপন

গত ২৯ মার্চ শুরু হওয়া কাদুনা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় এবারই প্রথমবারের মতো অংশ নেয় বাংলাদেশে স্টল। স্টলে প্রদর্শন করা হয় রকমারি পণ্য। তৈরি পোশাক ও নীটওয়্যার, সিরামিক, ঔষধ, হস্তশিল্প, প্লাস্টিক ও মেলামাইন সামগ্রী, পাট ও চামড়ার তৈরি বিভিন্ন পণ্য দর্শনার্থীদের নজর কাড়ে।

বিজ্ঞাপন

বাংলাদেশের স্টলে আরও ছিল, সিল্ক ও মসলিনের শাড়ি, জুতা, চা, পাট পাতার চা, বৈদ্যুতিক সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং, বিবিধ মসলা, আচার, শুকনো খাবার, পার্ল, নকশী কাঁথা ইত্যাদি।

প্রতিদিন মেলায় ছিল উপচে পড়া ভিড়। কাদুনা অঙ্গরাজ্যের ডেপুটি গভর্নর এবং কাদুনা চেম্বার এর প্রেসিডেন্টসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ প্রথম দিনেই বাংলাদেশ স্টল পরিদর্শন করেন এবং তারা বাংলাদেশের রপ্তানি পণ্যের গুণ ও মানের ভূয়সী প্রশংসা করেন।

রপ্তানি পণ্য ছাড়াও বিনিয়োগ, বাণিজ্য, পর্যটন সম্ভাবনা ইত্যাদি বিষয়ে প্রকাশনাও নানান রকমের আকর্ষণীয় ব্যানার ও পোস্টার দিয়ে স্টলটিকে সুসজ্জিত করা হয়। একইসঙ্গে, প্রামাণ্য চিত্রের মাধ্যমে বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও উন্নয়ন কর্মকাণ্ডের বিভিন্ন দিক তুলে ধরা হয় মেলায়।

কাদুনা বাণিজ্য মেলার উদ্বোধন করেন নাইজেরিয়ার শিল্প, বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক মন্ত্রী ড. ওকেইচুকু এনিআনা এনিলেমা। উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিয়েছেন বাংলাদেশের হাইকমিশনার জনাব মো: শামীম আহসান। আরও উপস্থিত ছিলেন অন্যান্য দেশের কূটনীতিক এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তি ও বাণিজ্য মেলায় অংশগ্রহণকারী ব্যবসায়ী প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২০ কোটি অধিবাসী অধ্যুষিত নাইজেরিয়া আফ্রিকার বৃহত্তম অর্থনীতি এবং পৃথিবীর ৬ষ্ঠ বৃহত্তম তেল উৎপাদনকারী দেশ।

সারাবাংলা/ জেআইএল/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন