মঙ্গলবার ২৫ জুন, ২০১৯ ইং , ১১ আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ, ২১ শাওয়াল, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

ওয়াশিংটনে বৈশাখী মেলা ১৪২৬ অনুষ্ঠিত

এপ্রিল ৯, ২০১৯ | ৪:৫৬ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ওয়াশিংটন: ওয়াশিংটন প্রবাসী বাংলাদেশীদের উপস্থিতিতে অনুষ্ঠিত হল ফ্রেন্ডস এন্ড ফ্যামেলী (ডিএমভি) আয়োজিত বৈশাখী মেলা ১৪২৬। শনিবার (৬ এপ্রিল) ভার্জিনিয়ার ম্যাশন ডিস্ট্রিক পার্কে লাটিম, মারবেল, মোরগ লড়াই ও বলী খেলাসহ নানা আয়োজনের মধ্যে দিয়ে অনুষ্ঠিত হয়েছে এই মেলা। এক প্রেস বিজ্ঞপ্তিতে একথা জানিয়েছে বাংলাদেশ নিউজ নেটওয়ার্ক।

প্রেস বিজ্ঞপ্তি অনুসারে, শনিবার স্থানীয় সময় দুপুর প্রায় সাড়ে বারোটার সময় মনির হোসেনের পরিচালনায় শুরু হয় খেলাধুলা। খেলায় বিচারকের দায়িত্ব পালন করেন অনুষ্ঠানের উপদেষ্টা ও অতিথি রেদওয়ান চৌধুরী, কবির পাটোয়ারী ও কাবাব কিং রেস্টুরেন্টের স্বত্বাধিকারী মোহাম্মদ হোসেন।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রথমে অনুষ্ঠিত হয় লাটিম খেলা। এই খেলায় প্রথম হন সালাউদ্দীন, দ্বিতীয় হন মামুন খান ও তৃতীয় হন দেওয়ান আরশাদ আলী বিজয়। এরপর অনুষ্ঠিত হয় নারীদের মারবেল প্রতিযোগিতা। এতে প্রথম হন রেহানা, দ্বিতীয় শিখা আহমেদ ও তৃতীয় হন নীরা। এরপর শিশুদের নিয়ে শুরু মোরগ লড়াই। এতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান লাভ করে যথাক্রমে আইম ইয়াসির, তৌকির ও আরহাম।

বিজ্ঞাপন

আকতারের বলী খেলা

সবশেষে অনুষ্ঠিত হয় ’আকতারের বলী খেলা’। বলী খেলায় অংশগ্রহণ করেন সালাউদ্দীন বলী, মামুন বলী, রাজু বলী এবং বাবু বলী। চার রাউন্ডের খেলায় প্রতিযোগীরা একে অপরের মুখোমুখি হন। প্রথম রাউন্ডে রাজুকে হারিয়ে জয়ী হন সালাউদ্দীন। দ্বিতীয় রাউন্ডে মামুনকে হারিয়ে জয়ী হন বাবু বলী।

তৃতীয় রাউন্ডে রাজুর বিরুদ্ধে লড়াইয়ে জয় লাভ করে তৃতীয় স্থান লাভ করেন মামুন। চতুর্থ রাউন্ডে বাবু ও সালাউদ্দীনের মধ্যে অনুষ্ঠিত হয় চূড়ান্ত লড়াই। এই লড়াইয়ে প্রথমবারের মত অনুষ্ঠিত ’আকতারের বলী খেলা’য় বিজয়ী হন বাবু বলী এবং দ্বিতীয় হন সালাউদ্দীন বলী। লড়াই শেষে মাঠেই প্রথম ও দ্বিতীয় স্থান অধিকারীকে বিজয়ের বেল্ট পরিয়ে দেন অনুষ্ঠানের আয়োজক আকতার হোসেনসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ। এ সময় খেলা বিচারক রেদওয়ান চৌধুরী, মোহাম্মদ হোসেন, ও কবির পাটোয়ারী, খেলার পরিচালক মনির হোসেনসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বলি খেলা এক বিশেষ ধরনের কুস্তি খেলা। চট্টগ্রামের লালদিঘী ময়দানে প্রতিবছরের ১২ই বৈশাখ খেলাটি অনুষ্ঠিত হয়। খেলায় অংশগ্রহণকারীদের বলা হয় ‘বলী’।

বলী খেলার পর অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। শতরূপা বড়ুয়া ও শিব্বীর আহমেদ’র সঞ্চালনায় সাংস্কৃতিক পর্বে সঙ্গীত পরিবেশন করেন ফাহমিদা হোসাইন শম্পা, শিখা আহমেদ, আসমা আহমেদ, শিমুল ঘোষ, হাওয়া খানম, বুলবুল আক্তার, মাসুমা মেরিন, লিপি হোসাইন, দোলন বৃষ্টি, উৎপল বড়ুয়া, দেওয়ান আরশাদ আলী বিজয়, ক্লেমন্ট গোমেজ স্বপনসহ আরও অনেকে।

সাংস্কৃতিক পর্ব শেষে পুরস্কার বিতরণী পর্বে’আকতারের বলী’ খেলায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন কাবাব কিং এর স্বত্বাধিকারী মোহাম্মদ হোসেন। এ সময় অনুষ্ঠানের আয়োজক আকতার হোসেন, বুরহান আহমেদ, ও রেদওয়ান চৌধুরী উপস্থিত ছিলেন।

সারাবাংলা/আরএ

Advertisement
বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন