বিজ্ঞাপন

বিশ্বকাপের টিকিট হাতে পেলে চিন্তা করব: সাইফ

April 9, 2019 | 5:43 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিশ্বকাপের ঘণ্টা বেজে গেছে। ৩০ মে থেকে অনুষ্ঠেয় ক্রিকেটের এই মেগা আসরটিকে সামনে রেখে ইতোমধ্যেই দল ঘোষণা করেছে নিউজিল্যান্ড। বাংলাদেশের দল ঘোষণার কথা রয়েছে আগামী সপ্তাহেই। আর ২০ এপ্রিল থেকে শুরু হবে অনুশীলন ক্যাম্প। তাই হোম অব ক্রিকেটের আনাচে-কানাচে এখন শুধুই বিশ্বকাপ গুঞ্জন। কে আসছেন টাইগার দলে? কে বাদ পড়ছেন? নতুন চমকই বা কী থাকছে?

বিজ্ঞাপন

ক্রিকেটারদের মধ্যেও বিষয়টি নিয়ে ভাবনা ও আলোচনার অন্ত নেই। কিন্তু সাইফউদ্দিন নাকি বিষয়টি নিয়ে একেবারেই ভাবছেন না। বিশ্বকাপের টিকিট হাতে না পাওয়া পর্যন্ত ঢাকা প্রিমিয়ার লিগ নিয়েই তিনি ভাবছেন।

পেস অলরাউন্ডার সাইফ জানালেন, ‘সত্যি বলতে বিশ্বকাপ নিয়ে এমন কিছুই আমার মাথায় কাজ করছে না। আপাতত আমি ডিপিএলের ম্যাচ গুলো নিয়ে চিন্তা করছি। যখন স্কোয়াড ঘোষণা হবে, যখন বিশ্বকাপের টিকিট হাতে পাব, তখন চিন্তা করব।’

দুই বছরও হয়নি সাইফউদ্দিন আন্তর্জাতিক ওয়ানডে খেলছেন। ২০১৭ সালের ১৫ অক্টোবর দক্ষিণ আফ্রিকা সফরে স্বাগতিকদের বিপক্ষে দলে তার জায়গা মিলেছিল। অর্থাৎ স্কোয়াডে জায়গা পেলে এটাই হচ্ছে যাচ্ছে তার প্রথম বিশ্বকাপ। যা দিয়ে তার ক্রিকেটীয় জীবনে আসবে চরম স্বার্থকতা। দেশের হয়ে লড়বেন বিশ্ব সেরাদের মঞ্চে।

বিজ্ঞাপন

সেটাই জানালেন এই তরুণ অলরাউন্ডার, ‘প্রত্যেক ক্রিকেটারের স্বপ্ন থাকে বিশ্বকাপে খেলার। যদি সুযোগ পাই অবশ্যই আমারও স্বপ্ন পূরণ হবে। পাশাপাশি ইংল্যান্ডের কন্ডিশন, নিজেকে প্রমাণ করার মতো ভালো মঞ্চ বিশ্বকাপ। বিশেষ করে আমরা যারা জুনিয়র প্লেয়ার, তাদের জন্য। ভালো করলে সামনে আরও ভালো সুযোগ আসবে। চেষ্টা করব নিজের শতভাগ দেয়ার।’

জাতীয় দলের হয়ে ইংল্যান্ডের কন্ডিশনে কখনোই সাইফউদ্দিনের খেলা হয়নি। তার মানে এই না ওই কন্ডিশন সম্পর্কে তার ধারণা একেবারে শূন্য। গেল বছর হাইপারফরম্যান্স দলের হয়ে আয়ারল্যান্ড ও ইংল্যান্ড সফরে গিয়েছিলেন। সেখান থেকেই ইংলিশ কন্ডিশনের ধারণাটি পেয়েছেন। যদিও মাইনর কাউন্টি লিগে খেলেছেন, কিন্তু কন্ডিশনের অভিজ্ঞতা তো তার হয়েছে।

তবে বিশ্বকাপের অভিজ্ঞতা তার একেবারেই নেই। কিন্তু তাতে কী? সে সম্পর্কে তার বেশ ভাল ধারণা আছে। আইসিসির ইভেন্টে উইকেট কেমন হয়, বিশ্বসেরা বোলারদের বিপক্ষে কী করে ব্যাট চালাতে হয় বা ব্যাটসম্যানদের বিপক্ষে কী করে বল করতে হয় তা কোচ আর অভিজ্ঞ সতীর্থদের কাছ থেকে ইতোমধ্যেই জেনেছেন তিনি। কিন্তু ছোট ক্যারিয়ারে খুব কাছ থেকে তা দেখার সুযোগ তার হয়নি। কাজেই চ্যালেঞ্জ তার থাকছেই।

বিজ্ঞাপন

আশার কথা হলো সেই চ্যালেঞ্জ নিতে তিনি প্রস্তুত, ‘আইসিসি ইভেন্টে উইকেট একটু ব্যাটিং সহায়ক হয়। ৩০০ বা ২৯০ এমন রান হয়। নিউজিল্যান্ডে খেলেছি ঠিক আছে, একই আবহাওয়া, একই কন্ডিশন কিন্তু প্রতিপক্ষ আলাদা ছিল। কিছুটা হলেও চ্যালেঞ্জিং হবে। যেহেতু বিশ্বের সব সেরা ব্যাটসম্যানরা খেলবে। তবে এই চ্যালেঞ্জটা নিতে প্রস্তুত আমি।’

সাইফউদ্দিন এ সময় কথা বলেন ঢাকা প্রিমিয়ার লিগ নিয়েও। শেষ ম্যাচে রূপগঞ্জের কাছে হেরে টেবিলের শীর্ষস্থান হারিয়েছে তার দল আবাহনী। দিনটিকে বাজে উল্লেখ করে পরের ম্যাচ থেকেই ঘুরে দাঁড়িয়ে লিগ শিরোপা ধরে রাখার প্রত্যয় ব্যক্ত করলেন এই আবাহনী ম্যান, ‘সবাই একটা বাজে দিন পার করেছি। এটা নিয়ে আমরা চিন্তিত না। যেহেতু ছয়টা ম্যাচ আছে, সুপার লিগের পাঁচটা সহ। আমরা খুব একটা দূরে নেই। রূপগঞ্জ থেকে মাত্র দুই পয়েন্ট দূরে আছি আমরা। আমরা যদি ভালো কামব্যাক করি, আমরা অবশ্যই চ্যাম্পিয়ন হওয়ার দাবীদার।’

ঢাকা প্রিমিয়ার লিগের চলতি আসরের ১০ম রাউন্ড শেষে ৯ জয় ও ১ হারে ১৮ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে লিজেন্ডস অব রূপগঞ্জ। সমান সংখ্যক ম্যাচে ৮ জয় ও ২ হারে দ্বিতীয় স্থানে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আবাহনী লিমিটেড। ১০ এপ্রিল থেকে শুরু হচ্ছে লিগের ১১তম রাউন্ড। ওই দিন লিগ পর্বে নিজেদের শেষ ম্যাচে বিকেএসপিতে শেখ জামাল ধানমন্ডি ক্লাবের মুখোমুখি হবে আবাহনী।

সারাবাংলা/এমআরএফ/এমআরপি

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন