শুক্রবার ১৯ জুলাই, ২০১৯ ইং , ৪ শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৫ জিলক্বদ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

বৈসাবির খাবারে জমে উঠুক পহেলা বৈশাখ

এপ্রিল ১০, ২০১৯ | ১:৩৪ অপরাহ্ণ

লাইফস্টাইল ডেস্ক

পহেলা বৈশাখ আসে চিরন্তন বাঙালি ঐতিহ্য আর বাংলা সংস্কৃতি উদযাপনের উপলক্ষ নিয়ে। বাংলা নববর্ষকে বরণ করে নিতে আমরা বৈশাখের প্রথম দিন বাংলাদেশি পোশাক পরি, বাড়িতে বাড়িতে রান্না হয় নানারকম দেশিয় খাবার। নানারকম ভর্তা, মাছ বা ভাতই নয়, পহেলা বৈশাখে নানারকম দেশীয় খাবারও খাওয়া হয়।

চৈত্র সংক্রান্তি ও পহেলা বৈশাখ উপলক্ষে পাবর্ত্য চট্টগ্রামে পালিত হয় বৈসাবি উৎসব। এই উৎসবে নানা ধরনের মুখরোচক খাবারের আয়োজন থাকে। পহেলা বৈশাখের রান্নায় থাকছে এমনই ৩ টি পাহাড়ি খাবারের রেসিপি। সারাবাংলার পাঠকের জন্য এসব খাবারের রেসিপি দিয়েছেন জুম্ম কিচেনের প্রতিষ্ঠাতা ইংকি চাকমা।

ব্যাম্বো চিকেন

উপকরণ

মুরগি ১ কেজি

রসুন বাটা ২ চা চামচ

বিজ্ঞাপন

আদা বাটা ২ চা চামচ

মরিচের গুঁড়া (পরিমাণমতো)

সয়াবিন তেল ১ কাপ

হলুদের গুঁড়া ১ চা চামচ

বাঁশের চোঙা

লবণ স্বাদমতো

সাবারাং পাতা (পাহাড়ি হার্বস)

মজাদার ব্যাম্বো চিকেন

পদ্ধতি

প্রথমে মুরগি ছোট ছোট টুকরো করে কেটে নিতে হবে। এরপর সব উপকরণ একসঙ্গে মিশিয়ে মেরিনেট করে ১০-১৫ মিনিট রেখে দিন। এরপর বাঁশের চোঙার মধ্যে মিশ্রণটি ভরতে হবে। বাঁশের মুখটা কলাপাতা দিয়ে ঢেকে দিন। এবার বাঁশের চোঙাটি লাকড়ি বা কয়লার চুলার মধ্যে বসিয়ে দিন। বসানোর পর খেয়াল রাখতে হবে যেন বাঁশ পুড়ে না যায়। ৩০ মিনিট পর কলা পাতা সরিয়ে একবার দেখে নিতে হবে সেদ্ধ হয়েছে কিনা। সেদ্ধ না হলে আরও ১৫-২০ মিনিট চুলায় রেখে নামিয়ে নিতে হবে।

পাজন

উপকরণ

জুমের তারা সবজি (এক ধরনের পাহাড়ি সবজি)

ক্ষীরা

শিম

কাঁচা কাঁঠাল

মিষ্টি কুমড়া

(এছাড়া এই সময়ে বাজারে পাওয়া যাচ্ছে এমন সব রকমের সবজি। পাজন রান্নায় সাধারণত ২৫ থেকে ৩০ ধরনের সবজি ব্যবহার করা হয়।)

হাঙর শুটকি

চিংড়ি শুটকি

ছুরি শুটকি

সবজির পরিমাণ অনুযায়ী রান্নায় দিতে হবে-

সয়াবিন তেল

পেঁয়াজ কুচি

রসুন বাটা

আদা বাটা

জিরা বাটা

মরিচ গুঁড়া

হলুদ গুঁড়া

লবণ স্বাদমতো

নানারকম সবজি দিয়ে তৈরি পাজন

পদ্ধতি

একটি বড় কড়াইয়ে পরিমাণমতো তেল দিতে হবে। এতে পেঁয়াজ কুচি দিয়ে একটু ভেজে নিতে হবে। এরপর বাটা রসুন, আদা, জিরা, মরিচ গুঁড়া, লবণ ও হলুদ দিয়ে কিছুক্ষণ নাড়তে হবে। এতে শুটকি দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিন। এবার যে সবজিগুলো সেদ্ধ হতে সময় লাগে সেগুলো অন্য একটি পাত্রে সামান্য পানি দিয়ে সেদ্ধ করে নিন। ২০ মিনিট ধরে সবজি সেদ্ধ করুন। এবার রান্না করা শুটকির মধ্যে সবগুলো সবজি দিয়ে ৩০ মিনিট চুলায় রাখুন। সবজি সেদ্ধ হয়ে গেলে চুলা থেকে নামিয়ে নিন।

বিনি হগা পিঠা

উপকরণ

বিন্নি চাল ১ কেজি

পাকা কলা ২০ টি

নারকেল কোরা (১টি নারকেল)

কলাপাতা

লবণ স্বাদমতো

মজাদার বিনি হগা পিঠা

পদ্ধতি

বিন্নি চাল অন্তত ৫ ঘন্টা পানিতে ভিজেয়ে রাখুন। এরপর ছাঁকনিতে ছেকে পানি ঝরিয়ে নিন। এবার চালের মধ্যে পাকা কলা, নারকেল কোরা ও লবণ দিয়ে ভালোভাবে মেখে নিন।

কলাপাতা কোণাকৃতি করে মুড়িয়ে তাতে এই মিশ্রণটি অল্প করে ভরতে হবে। এবার বাঁশের ছোট ছোট কাঠি দিয়ে কলাপাতার মুখ আটকে দিন। একটি হাড়িতে পানি গরম করুন। মাটির ঢাকনা দিয়ে হাড়ি ঢেকে দিন। এরপর কাদামাটি দিয়ে হাড়ি ও ঢাকনার চারপাশ ভালোভাবে আটকে দিন। এবার মোড়ানো কলাপাতাগুলো মাটির ঢাকনার ওপর রেখে আরেকটি ঢাকনা দিয়ে ঢেকে দিন। এভাবে ৪০ মিনিট ভাপ দিয়ে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে মজাদার বিনি হগা পিঠা।

সারাবাংলা/টিসি

Advertisement
বিজ্ঞাপন

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন