বিজ্ঞাপন

শিল্পকলায় কনটেম্পোরারি ডান্স উৎসব

April 10, 2019 | 4:41 pm

কনটেম্পোরারি ডান্স ফর্ম – বর্তমান সময়ে সারা বিশ্বব্যাপী নৃত্যচর্চায় সবচেয়ে জনপ্রিয় একটি মাধ্যম। যার ছোঁয়া এখন বাংলাদেশেও। যদিও বাংলাদেশে রয়েছে নৃত্যের আদি ঐতিহ্য। কত্থক, মণীপুরি, ভরতনাট্যম ছাড়াও রয়েছে আঞ্চলিক কিছু নৃত্যের রীতি-রেওয়াজ। তারপরও এশিয়ার এই নৃত্যভূমি সহজেই আত্মস্থ করতে পেরেছে এই কনটেম্পোরারি ডান্স ফর্ম।

তার প্রমাণ দিতে ইয়ং কোরিওগ্রাফার’স প্ল্যাটফর্ম শিরোনামে গ্যেটে ইন্সটিটিউট অব বাংলাদেশ আয়োজন করেছে ‘এন ইভিনিং অব কনটেম্পোরারি ডান্স’। বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় এগার জন নবীন কোরিওগ্রাফারের ভিন্ন শিরোনামে এগারটি পরিবেশনা থাকছে এই নৃত্য উৎসবে। যারা হলেন – মেহরাজ হক তুষার, পারভীন সুলতানা কলি, আরিফুল ইসলাম অর্ণব, মৌমিতা রায় জয়া, আনন্দিতা খান, তাহনুন আহমেদি, সুদেশ্না সয়ম্প্রভা, ফরহাদ আহমেদ, বৃষ্টি ব্যাপারি, ইয়াসিন আরাফাত এবং স্নাতা শাহরিন।

আগামী ১১ এপ্রিল শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে বিকাল সাড়ে পাঁচটায় এই উৎসবে ২০১৮ সালের ২৭ ও ২৮ নভেম্বর অনুষ্ঠিত কনটেম্পোরারি ডান্স ফর্ম উৎসবের পরিবেশনা গুলোই আবার পরিবেশিত হচ্ছে।

সেদিনের সেই মুহূর্তগুলো সারাবাংলার স্পেশাল ফটো করেসপন্ডেন্ট আশীষ সেনগুপ্ত’র ক্যামেরায় …

 

বিজ্ঞাপন

মেহরাজ হক তুষার পরিবেশন করবেন ‘বিশ্বাস’ শিরোনামে।

পারভীন সুলতানা কলি তার নৃত্যের মাধ্যমে দর্শকদের প্রশ্ন রাখছেন ‘অবরুদ্ধ স্বাধীনতা’ নিয়ে। কলির পরিবেশনায় আরও উঠে আসবে ‘আমরা কি সত্যি মুক্ত, না কি মিথ্যা দিয়ে ঘেরা আমাদের চারপাশ?’

সমাজে এমন অনেক মানুষ রয়েছেন যাদের যৌন পরিচয় নিয়ে তৈরী হয় সংকট। সেই মানুষটি বেড়ে ওঠার সঙ্গে সঙ্গে তৈরী হতে থাকে আরও অনেক জটিলতা। সেই বিষয়টি নৃত্যে তুলে আনছেন আরিফুল ইসলাম অর্ণব

শান্তি এবং মানবতার প্রধানতম উপাদান হলো ধর্ম। কিন্তু প্রায়ই দেখা যায় এই ধর্মকে কৌশল হিসেবে ব্যবহার করা হয় মানুষকে পৃথক করে ফেলার জন্য। মৌমিতা রায় জয়ার নৃত্যের বিষয় এটি।

উদ্বাস্তু মানুষের কষ্ট নৃত্যে তুলে আনবেন আনন্দিতা খান। পাশাপাশি মানবতা এবং গৃহহীন হওয়ার কারণগুলোর প্রতি ঘৃণাও প্রকাশ পাবে তার নৃত্যে।

দৈনন্দিন জীবনের পরিশ্রমকে বিষয় করে ‘রাশ’ শিরোনামে নৃত্য পরিবেশন করবেন তাহনুন আহমেদি

নারী-পুরুষের অধিকারকে বিষয় করেন সুদেশ্না সয়ম্প্রভা

বিজ্ঞাপন

ফরহাদ আহমেদ এর বিষয় ‘ট্রাই নট টু ক্রাই’।

ভাই-বোনের মধ্যেকার সম্পর্ক নিয়ে নৃত্য পরিবেশন করবেন বৃষ্টি ব্যাপারি

মাদকের বিভৎসতা নিয়ে ইয়াসিন আরাফাত

নারীকে যৌন হয়রানি করার বিষয় নিয়ে নৃত্য পরিবেশন করবেন স্নাতা শাহরিন

বিজ্ঞাপন

 

সারাবাংলা/এএসজি/পিএ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন