শুক্রবার ১৯ জুলাই, ২০১৯ ইং , ৪ শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৫ জিলক্বদ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

পহেলা বৈশাখে চট্টগ্রামের জনপ্রিয় ৩ পদ

এপ্রিল ১১, ২০১৯ | ১০:০৬ পূর্বাহ্ণ

লাইফস্টাইল ডেস্ক

পহেলা বৈশাখ আসে চিরন্তন বাঙালি ঐতিহ্য আর বাংলা সংস্কৃতি উদযাপনের উপলক্ষ নিয়ে। বাংলা নববর্ষকে বরণ করে নিতে আমরা বৈশাখের প্রথম দিন বাংলাদেশি পোশাক পরি, বাড়িতে বাড়িতে রান্না হয় নানারকম দেশীয় খাবার। নানারকম ভর্তা, মাছ বা ভাতই নয়, পহেলা বৈশাখে নানারকম দেশীয় খাবারও খাওয়া হয়।

পহেলা বৈশাখে আমাদের দেশের বিভিন্ন এলাকায় নানারকম জনপ্রিয় খাবার খাওয়ার রেওয়াজ আছে। বাড়িতে বাড়িতে যেমন চলে রানাবান্না, তেমনি অনেক হোটেল- রেস্টুরেন্টেরও আছে জনপ্রিয় অনেক খাবার।

পহেলা বৈশাখের রান্নায় আজ থাকছে বন্দরনগরী চট্টগ্রামের জনপ্রিয় দুই রেস্তোরাঁ রোদেলা বিকেল ও সাফরানের ৩ টি খাবারের রেসিপি। ঐতিহ্যবাহী খাবারগুলোর রেসিপি দিয়েছেন রোদেলা বিকেলের পাচক মো. কামাল এবং সাফরান রেস্তোরাঁর পাচক হারু বিশ্বাস।

বিজ্ঞাপন

সাদা লইট্যা মাছ (মাঝারি সাইজের এক কেজি)

হলুদ ২০ গ্রাম

কাঁচা মরিচ বাটা ২০০ গ্রাম

হাঁসের ডিম ৪টি

কিকোমেন সস পরিমাণমতো

অ্যারারুট ২০০ গ্রাম

লবণ স্বাদমতো

সানফ্লাওয়ার তেল পরিমাণমতো

মজাদার লইট্যা মাছ ফ্রাই

পদ্ধতি

লইট্যা মাছ ভালোভাবে ধুয়ে পানি শুকিয়ে নিতে হবে। এরপর একটি পাত্রে সবগুলো উপকরণ একসঙ্গে মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণে লইট্যা মাছগুলো দিতে হবে। এরপর ডুবো তেলে মাছগুলো দিয়ে মচমচে করে ভাজতে হবে। মজাদার লইট্যা মাছ ফ্রাই গরম গরম পরিবেশন করুন।

চিংড়ি শুটকি

পেঁয়াজ

রসুন

কাঁচা মরিচ

সরিষার তেল

সয়াবিন তেল

লবণ স্বাদমতো

সুস্বাদু চিংড়ি শুটকি ভর্তা

পদ্ধতি

চিংড়ি শুটকি ধুয়ে পানি ঝরিয়ে সয়াবিন তেলে ভেজে নিতে হবে। এরপর পেঁয়াজ ভেজে নিতে হবে। এবার রসুন, কাঁচা মরিচ ও পেঁয়াজের সঙ্গে ভাঁজা চিংড়ি শুটকি, পেঁয়াজ আর লবণ মেশাতে হবে। এরপর সরিষার তেল দিয়ে মেখে নিতে হবে।

মলা মাছের শুটকি ভুনা

উপকরণ

মলা মাছের শুটকি ২৫০ গ্রাম

পেঁয়াজ কুচি ১ কাপ

আদা বাটা ১/২ চা চামচ

রসুন বাটা ১ চা চামচ

টমেটো কুচি ১ কাপ

ধনেপাতা কুচি ১ টেবিল চামচ

হলুদ গুঁড়া ১/২ চা চামচ

কাঁচা মরিচ ২ টা

মরিচ গুঁড়া ১/২ চা চামচ

জিরার গুঁড়া ১/২ চা চামচ

আলু কুচি ১ কাপ

সয়াবিন তেল ১ কাপ

লবণ স্বাদমতো

মলা মাছের শুটকি ভুনা

পদ্ধতি

মলা মাছের শুটকি ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। শুটকির সঙ্গে পেঁয়াজ, আদা, রসুন, টমেটো, মরিচ গুঁড়া ধনেপাতা, হলুদএবং জিরার গুঁড়া ভালোভাবে মিশিয়ে নিন। এবার একটি পাত্রে তেল গরম করে এই মিশ্রণটি দিয়ে কষে নিতে হবে।
অন্য একটি পাত্রে আলু ভেজে নিন। এবার ভাজা আলু শুটকি মাছে ঢেলে দিন। সামান্য গরম পানি দিয়ে ঢেকে দিন। ঝোল ঝোল থাকতেই নামিয়ে নিন। নামানোর আগে ওপরে ধনেপাতা ও কাঁচা মরিচ ছিটিয়ে দিন।

সারাবাংলা/ টিসি

Advertisement
বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন