বৃহস্পতিবার ২৫ এপ্রিল, ২০১৯ ইং , ১২ বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৮ শাবান, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

হালখাতার লাল খাতা

এপ্রিল ১১, ২০১৯ | ১০:১৯ পূর্বাহ্ণ

আধুনিক এই সময়ে এখন হিসাবপত্রের জায়গা অনেকটাই চলে গেছে কম্পিউটার-ল্যাপটপ-মোবাইলের দখলে। তবে লাল রঙের সালু কাপড়ে মোড়ানো টালি খাতায় নতুন বছরের হিসাব খোলার দীর্ঘ দিনের বাঙালি ঐতিহ্য এখনও ধরে রেখেছেন অনেক ব্যবসায়ী। পুরনো বছরের দেনা-পাওনার হিসাব চুকিয়ে নতুন খাতায় হিসাব খুলে তারা পালন করেন হালখাতা। দুয়ারে যখন কড়া নাড়ছে নতুন বঙ্গাব্দ, সেই হালখাতার সেই লাল খাতার ডাক পড়াটাই স্বাভাবিক। পুরান ঢাকার বাবু বাজারের সৈয়দ হাসান আলী লেনে সেই ‘হালখাতা’ তৈরির ব্যস্ততার ছবি তুলেছেন সারাবাংলার ফটো করেসপন্ডেন্ট সুমিত আহমেদ

বাবু বাজারের সৈয়দ আলী লেনে রয়েছে হালখাতার জন্য সেই লাল সালুর খাতা তৈরির বেশকিছু কারখানা রয়েছে। বৈশাখকে ঘিরে সেসব কারখানায় ব্যস্ত সময় কাটাচ্ছেন শ্রমিকরা।

বিজ্ঞাপন

খাতার আকারে কাগজ বাঁধাই আর তাতে লাল সালু মোড়ানোর পরও থাকে কয়েক ধাপের কাজ। সেগুলো করতে গোল হয়ে বসেন শ্রমিকরা। কেউ মোড়কে আঠা লাগান, কেউ খাতার ওপরে লাগিয়ে দেন কোম্পানির সিল।

ধাপে ধাপে খাতার কাজ সম্পূর্ণ শেষ হলে নিয়ে যাওয়া হয় পাশে। স্তূপ করে রাখা হয়। বিভিন্ন প্রতিষ্ঠানের কাছ থেকে পাওয়া অর্ডার সরবরাহ করা হয় সেখান থেকেই।

হালখাতার জন্য লাল সালুর এসব খাতা খুচরা বিক্রির জন্যও চলে যায় দোকানে দোকানে।

সারাবাংলা/টিআর

হালখাতার লাল খাতা
বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন