বিজ্ঞাপন

যাবজ্জীবন মানে আমৃত্যু কারাবাস কি না, মত দেবেন অ্যামিকাস কিউরি

April 11, 2019 | 4:14 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: যাবজ্জীবন কারাদণ্ড মানে আমৃত্যু কারাবাস— আপিল বিভাগের এমন অভিমত পুনর্বিবেচনা (রিভিউ) চেয়ে এক আসামির করা আবেদন শুনানির জন্য ৯ মে দিন ঠিক করেছেন আপিল বিভাগ। একইসঙ্গে এ বিষয়ে আইনি মতামত দেওয়ার জন্য চার আইনজীবীকে অ্যামিকাস কিউরি (আদালতের বন্ধু) নিয়োগ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১১ এপ্রিল) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ছয় সদস্যের আপিল বিভাগ এ আদেশ দেন।

অ্যামিকাস কিউরি হিসেবে নিয়োগ পাওয়া চার জন হলেন— অ্যাডভোকেট এ এফ হাসান আরিফ, ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, অ্যাডভোকেট আবদুর রেজাক খান ও অ্যাডভোকেট মুনসুরুল হক চৌধুরী।

আদালতে বৃহস্পতিবার আসামিপক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী খন্দকার মাহবুব হোসেন ও শিশির মুহাম্মদ মনির। রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ।

বিজ্ঞাপন

মামলার বিবরণে জানা যায়, ২০০১ সালে সাভারে জামান নামে এক ব্যক্তিকে গুলি করে হত্যা করা হয়। ওই হত্যা মামলায় দু’জনকে মৃত্যুদণ্ড দিয়ে ২০০৩ সালের ১৫ অক্টোবর রায় দেন দ্রুত বিচার ট্রাইব্যুনাল। রায়ের বিরুদ্ধে আসামিরা হাইকোর্টে আপিল করেন। তাদের মৃত্যুদণ্ড অনুমোদনের জন্য ডেথ রেফারেন্সও (মৃত্যুদণ্ড অনুমোদন) শুনানির জন্য হাইকোর্টে আসে। শুনানি শেষে ২০০৭ সালের ৩০ অক্টোবর হাইকোর্ট দুজনের মৃত্যুদণ্ড বহাল রাখেন। হাইকোর্টের এ রায়ের বিরুদ্ধে আসামিরা আপিল করেন।

এরপর ২০১৭ সালের ১৪ ফেব্রুয়ারি আপিল বিভাগের দেওয়া রায়ে দুই আসামির মৃত্যুদণ্ড কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। একইসঙ্গে আদালত যাবজ্জীবন মানে আমৃত্যু কারাবাসসহ সাত দফা অভিমত দেন।

আপিল বিভাগের দেওয়া এ রায়ের বিরুদ্ধে আসামি আতাউর মৃধা পুনর্বিবেচনা (রিভিউ) আবেদন করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন