শনিবার ১৭ আগস্ট, ২০১৯ ইং , ২ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ১৫ জিলহজ্জ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

নিউইয়র্ক বাংলা বইমেলা এবার ৪ দিন, শুরু হবে ১৪ জুন

এপ্রিল ১২, ২০১৯ | ৯:০১ পূর্বাহ্ণ

শিব্বির আহমেদ

নিউইয়র্ক থেকে: নিউইয়র্ক বইমেলা এ বছর চার দিন অনুষ্ঠিত হবে। আগামী ১৪ জুন শুরু হয়ে মেলা চলবে ১৭ জুন পর্যন্ত। এর মধ্যে ১৪, ১৫ ও ১৬ জুন মেলা অনুষ্ঠিত হবে জ্যাকসন হাইটসের ৭৭ স্ট্রিট ও ৩৭ এভিনিউর পিএস৬৯ মিলনায়তনে। আর ১৭ জুন বইমেলা অনুষ্ঠিত হবে জ্যুইশ সেন্টারে। গত বছর বাংলাদেশ থেকে মেলায় অংশ নেওয়া প্রকাশকদের প্রস্তাবনায় বইমেলা এ বছর একদিন বাড়ানো হয়েছে বলে জানিয়েছে মেলার আয়োজক মুক্তধারা ফাউন্ডেশন।

আয়োজন প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়েছে, এ বছরের বইমেলায় অভিবাসী লেখকদের প্রকাশিত ‘সেরা বাংলা বই’ পুরস্কার দেওয়া হবে। এই পুরস্কারের আর্থিক মূল্যমান ৫০০ ডলার। বাংলাদেশ ও ভারতের বাইরে অবস্থানরত যেকোনো লেখকই এই পুরস্কারের জন্য বিবেচিত হবেন। ২০১৯ সালে প্রকাশিত কোনো বই ১ জুনের মধ্যে এই পুরস্কারের জন্য পাঠাতে বলা হয়েছে।

এছাড়া প্রতিবছরের মতো এবারেও বাংলা ভাষা ও সাহিত্যে অবদানের জন্য একজন লেখককে ২ হাজার মার্কিন ডলার মূল্যমানের মুক্তধারা/জেএফবি পুরস্কার দেওয়া হবে। মেলায় অংশ নেওয়া প্রকাশকদের মধ্যে একজন সেরা প্রদর্শনী ও ব্যবস্থাপনা নৈপুণ্যের জন্য পাবেন মুক্তধারা/কথাপ্রকাশ পুরস্কার, এই পুরস্কারের মূল্যমান বাংলাদেশি মুদ্রায় ৫০ হাজার টাকা।

এ বছরের বইমেলার অনুষ্ঠানমালায় এবারও থাকছে নতুন বইয়ের মোড়ক উন্মোচন ও আলোচনা। আলোচনায় অন্তর্ভুক্তির জন্য ২০১৯ সালে প্রকাশিত বই ৩১ মে’র মধ্যে পৌঁছাতে হবে। পুরস্কারের জন্য পাঠানো বইও আলোচনায় অন্তর্ভুক্ত করতে চাইলে তা উল্লেখ করতে হবে বলে জানিয়েছে মুক্তধারা ফাউন্ডেশন।

বিজ্ঞাপন

বই পাঠানোর ঠিকানা: Adnan Syed, 30-35, 71st, #1, East Elmhurst, NY 11370. USA.

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন