শুক্রবার ১৯ জুলাই, ২০১৯ ইং , ৪ শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৫ জিলক্বদ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

শাহানাজ খুশির বৈশাখের রান্না

এপ্রিল ১২, ২০১৯ | ৫:২১ অপরাহ্ণ

পহেলা বৈশাখ আসে চিরন্তন বাঙালি ঐতিহ্য আর বাংলা সংস্কৃতি উদযাপনের উপলক্ষ নিয়ে। বাংলা নববর্ষকে বরণ করে নিতে আমরা বৈশাখের প্রথম দিন বাংলাদেশি পোশাক পরি, বাড়িতে বাড়িতে রান্না হয় নানারকম দেশীয় খাবার। নানারকম ভর্তা, মাছ বা ভাতই নয়, পহেলা বৈশাখে নানারকম দেশীয় খাবারও খাওয়া হয়।

পহেলা বৈশাখের রান্নায় আজ থাকছে এমনই ৩ টি মুখরোচক বাঙালি খাবারের রেসিপি। সারাবাংলার পাঠকদের জন্য ঐতিহ্যবাহি খাবারগুলোর রেসিপি দিয়েছেন জনপ্রিয় অভিনেত্রী শাহানাজ খুশি।

পাঁচফোড়ন খিচুড়ি (নিরামিষ)

উপকরণ

চিনিগুঁড়া চাল ২কাপ
মুগডাল ভাজা ২ কাপ
এলাচ ৫/৬ টা
দারুচিনি ৩/৪ টুকরো
তেজপাতা ২ টা
পাঁচফোড়ন ২ চা চামচ
শুকনো মরিচ কয়েকটা
পরিমাণমতো দিতে হবে-
আদা বাটা
জিরা বাটা
গাওয়া ঘি
লবণ ও
হলুদ

বিজ্ঞাপন

মজাদার নিরামিষ খিচুড়ি

পদ্ধতি

চাল, ডাল ধুঁয়ে পানি ঝরাতে হবে। কড়াইয়ে ২ টেবিলচামচ ঘি দিয়ে গরম করে নিতে হবে। এলাচ,পাঁচফোড়ন,তেজপাতা,শুকনো মরিচ দিয়ে নেড়ে চাল ও ডাল দিতে হবে। এবার লবন, হলুদ দিয়ে ভালো করে ভেজে পরিমাণমতো পানি দিন। পানি ফুটে উঠলে জিরা ও আদা বাটা দিতে হবে। চুলার আঁচ কমিয়ে রাখতে হবে। পানি শুকিয়ে গেলে আর এক চামচ ঘি দিতে হবে। এরপর ঢেকে দিন ও চুলা বন্ধ করুন। কিছুক্ষণ পর নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

গরুর মাংসের পাঁচফোড়ন রেজালা

উপকরণ

মাংস ১ কেজি
সরিষা তেল
আদা বাটা
জিরা বাটা
পেঁয়াজ কুচি
রসুন কুচি
লবঙ্গ
এলাচ
দারুচিনি
পাঁচফোড়ন
হলুদ গুঁড়া
মরিচ গুঁড়া
লবণ পরিমাণমতো

গরুর মাংসের রেজালা

পদ্ধতি

প্রথমে মাংস কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন। সব বাটা মসলা আর সরিষার তেল দিয়ে মেখে আধা ঘন্টা রেখে দিতে হবে। তারপর কুকারে সরিষার তেল দিতে হবে। তেল গরম হলে তাতে প্রথমে পাঁচফোড়ন দিন। পাঁচফোড়ন বাদামি হলে রসুন কুচি দিয়ে নেড়েচেড়ে, মেখে রাখা মাংস দিন। তাতে পেঁয়াজ কুচি দিন। লবঙ্গ,এলাচসহ সবগুলো উপকরণ দিয়ে কয়েকবার নেড়ে ঢেকে দিন। অল্প আঁচে রান্না করুন। কষানো পানি শুকিয়ে তেল ওপরে উঠে আসলে নামিয়ে ফেলুন। এবার গরম ভাত বা খিঁচুড়ির সাথে পরিবেশন করুন।

সারাবাংলা/টিসি

Advertisement
বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন