শুক্রবার ১৯ জুলাই, ২০১৯ ইং , ৪ শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৫ জিলক্বদ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

প্রাণ রায়ের প্রাণ জুড়ানো রেসিপি

এপ্রিল ১৩, ২০১৯ | ১২:৩২ অপরাহ্ণ

রান্নাটা তার কাছে যতটা শখ, তার চাইতেও বেশি প্রয়োজন। তিনি জনপ্রিয় অভিনেতা প্রাণ রায়। ভাত, মাছ, সবজি, ডালের মতো বাঙালি খাবারগুলো খেতে ও রাঁধতে পছন্দ করেন। রান্নায় নির্দিষ্ট কারও রেসিপি অনুসরণ করেন, তা নয়। অনেকসময় কোথাও কিছু খেয়ে ভালো লাগলে নিজের মতো করে বাসায় এসে রাঁধেন। এভাবেই তার নিজস্ব রেসিপি দাঁড়িয়ে যায়।

বিয়ের পর মূলত সংসারের প্রয়োজনেই রান্না শেখা। তাই রান্নার ক্ষেত্রে অনুপ্রেরণাও স্ত্রী শাহনেওয়াজ কাকলী। স্ত্রীকে রান্না করে খাওয়াতে পছন্দ করেন। এবার পহেলা বৈশাখে স্ত্রীকে রেঁধে খাওয়াতে চান সরিষা ইলিশ।

পহেলা বৈশাখ আসে চিরন্তন বাঙালি ঐতিহ্য আর বাংলা সংস্কৃতি উদযাপনের উপলক্ষ নিয়ে। বাংলা নববর্ষকে বরণ করে নিতে আমরা বৈশাখের প্রথম দিন বাঙালি পোশাক পরি, বাড়িতে বাড়িতে রান্না হয় নানারকম দেশীয় খাবার।

পহেলা বৈশাখের তীব্র গরমে কাঁচা আমের শরবত আর চাটনি অন্যরকম স্বস্তি দেয়। সারাবাংলার পাঠকদের জন্য কাঁচা আমের দুটো রেসিপি দিয়েছেন জনপ্রিয় অভিনেতা প্রাণ রায়।

কাঁচা আমের চাটনি

উপকরণ

বিজ্ঞাপন

কাঁচা আম ২/৩ টা (বড়)
কালো জিরা
মৌরি
আস্ত সরিষা
তেজপাতা ২ টা
শুকনা মরিচ ২/৩ টা
কিসমিস ১০/১২ টা
সরিষার তেল ১ টেবিলচামচ
চিনি ১ কাপ
লবণ স্বাদমতো

মজাদার কাঁচা আমের চাটনি

পদ্ধতি

প্রথমে আম ভাল করে ধুয়ে চিকন ফালি ফালি করে কেটে নিন। একটি পাত্রে সরিষার তেল হালকা গরম করে নিন। গরম তেলে শুকনা মরিচ আর তেজপাতা দিয়ে একে একে সব ফোঁড়ন এক চিমটি করে দিয়ে দিন। খেয়াল রাখবেন যাতে পুড়ে না যায়। এবার ফোঁড়নের মধ্যে আমা ঢেলে দিয়ে নাড়তে থাকুন। স্বাদমতো লবণ দিয়ে এক গ্লাস পরিমাণ পানি দিন। এরপর এক কাপ চিনি মিশিয়ে ফুটিয়ে নিন ১০ মিনিট। আমা সিদ্ধ বা ঘন হয়ে এলে নামিয়ে নিন মজাদার কাঁচা আমের চাটনি।

কাঁচা আমের শরবত

উপকরণ

কাঁচা আম ২ টা
লবণ
চিনি
বিট লবণ
কাঁচা মরিচ ১ টা
পুদিনা পাতা
পানি

কাঁচা আমের শরবত

পদ্ধতি

কাঁচা আম খোসা ছাড়িয়ে আটি ফেলে সিদ্ধ করে নিন। এবার ব্লেন্ডারে সিদ্ধ আম ও ৪/৫ গ্লাস পানির সাথে বাকিসব উপকরণগুলো মিশিয়ে ব্লেন্ড করে গ্লাসে ঢেলে পরিবেশন করুন।

 

সারাবাংলা/আরএফ/টিসি

Advertisement
বিজ্ঞাপন

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন