সোমবার ১৬ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ১ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

আলপনার রঙে নববর্ষ

এপ্রিল ১৪, ২০১৯ | ৩:২২ পূর্বাহ্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলা নববর্ষ উদযাপনে ভিন্নতা আনতে রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউয়ে আঁকা হচ্ছে ৩ লাখ বর্গফুটের আল্পনা। এটি দেশের বৃহত্তম আলপনার আঁকার কর্মযজ্ঞ। শনিবার (১৩ এপ্রিল রাতে) আলপনায় বৈশাখ শিরোনামের এ উদ্যোগের উদ্বোধন করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

বিজ্ঞাপন

আলপনা আঁকা পরিচালনা করছেন প্রখ্যাত শিল্পী মোহাম্মদ মনিরুজ্জামান ও শেখ মনিরুজ্জামান লিটন। এদের সঙ্গে প্রায় চারশ' শিল্পী অংশ নিয়েছেন। সারারাত ধরে চলবে এই আলপনা আঁকার কর্মযজ্ঞ। যাতে লাল রঙের ছোঁয়া দিয়ে উদ্বোধন করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

ঢাকার মানিক মিয়া এভিনিউসহ চট্টগ্রামের ডিসি হিল, বগুড়ার নবাব বাড়ি রোড, সিলেটের কিন ব্রিজ ও খুলনার শিববাড়িতে এই আলপনা আঁকা শুরু হয়েছে। অন্য শহরগুলোতে প্রতিটি আলপনা আঁকা হচ্ছে ৪০ থেকে ৬০ হাজার বর্গফুট জায়গাজুড়ে।

এশিয়াটিক এক্সপেরিএন্সিয়াল মার্কেটিং লিমিটেড (এইক্সপি) আয়োজিত আলপনা আঁকার আয়োজনের মূল পৃষ্ঠপোষক বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড।

বিজ্ঞাপন

এর আগে রাত সাড়ে ১০টার দিকে কবিতা আবৃত্তির সঙ্গে নাচ দিয়ে আলপনায় বৈশাখ শুরু হয়। এর গান ও নৃত্যে মেতে ওঠে মানিক মিয়া এভিনিউ। পরে চলে একের পর এক গান।

এ সময় উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম, সংসদ সদস্য আসাদুজ্জামান নূর, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর রূপালী চৌধুরী, এশিয়াটিক থ্রিসিক্সটির ভাইস চেয়ারপারসন সারা যাকেরসহ অনেকে।

আলপনা আঁকার উদ্বোধনকালে স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, ‘'আলপনা বাঙালি সংস্কৃতি ও ঐতিহ্যের সঙ্গে ওতপ্রোতভাবে মিশে আছে। আলপনার মাধ্যমে আমরা প্রাণের রং আঁকি।’

এ সময় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ গড়ার কাজে সকলের প্রতি সহযোগিতারও আহবান জানান।

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন