সোমবার ২৭ জানুয়ারি, ২০২০ ইং

মাথা উঁচু করে চলার প্রত্যয় মঙ্গল শোভাযাত্রায়

এপ্রিল ১৪, ২০১৯ | ৯:৪১ পূর্বাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: নতুন বঙ্গাব্দের সম্ভাবনা আর সমৃদ্ধির প্রত্যাশাকে বরণ করে নিতে বের হয়েছে বাংলা বর্ষবরণের অন্যতম অনুষঙ্গ মঙ্গল শোভাযাত্রা। ‘মস্তক তুলিতে দাও অনন্ত আকাশে’ প্রতিপাদ্যে নতুন বছরের সম্ভাবনা আর সমৃদ্ধিতে স্বাগত জানাতে ধর্ম-বর্ণ নির্বিশেষে বিভিন্ন বয়সী মানুষের ঢল নামে এই মঙ্গল শোভাযাত্রায়।

বিজ্ঞাপন

রোববার (১৪ এপ্রিল) সকাল ৯টা ১৫ মিনিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারুকলা অনুষদের বকুলতলা থেকে বের হয় মঙ্গল শোভাযাত্রা। শোভাযাত্রায় চারুকলার শিক্ষার্থীদের তৈরি মুখোশ, বর্ণমালা, বাঘ-ভাল্লুকসহ বিভিন্ন পাখির মুখোশ নিয়ে অংশ নেন হাজার হাজার বাঙালি। বাউল-ভাটিয়ালির সুরের মূর্ছনায় পায়ে পায়ে মঙ্গল শোভাযাত্রা রমনা উদ্যানের দ্বার ঘুরে এসে আবার চারুকলাতেই শেষ হয়।

বিজ্ঞাপন

পুরনো বছরের জীর্ণতা-শীর্ণতাকে ঝেড়ে ফেলে নতুনের আবাহনে মঙ্গল শোভাযাত্রায় অংশ নেওয়া মানুষের পরনে রয়েছে বাহারি রঙের নতুন পোশাক।

এর আগে, বঙ্গাব্দ ১৪২৬ বরণে মঙ্গল শোভযাত্রায় অংশ নিতে ভোর থেকেই ঢাবি চারুকলা অনুষদ এলাকায় রাজধানীসহ এর আশপাশের এলাকা থেকে আসতে শুরু করেন বিভিন্ন বয়স ও শ্রেণিপেশার মানুষ। তাদের সঙ্গে মুখোশ থাকলেও নিরাপত্তার কারণে অবশ্য মুখোশ রাখতে হয়েছে হাতে।

এদিকে, শোভাযাত্রার নিরাপত্তার দিকটিও কঠোরভাবে নজরে রেখেছে আইনশৃঙ্খলা বাহিনী। মঙ্গল শোভাযাত্রার চারদিক ঘিরে বিশেষায়িত টিম হিসেবে রয়েছে সোয়াত। তাদের সঙ্গে গোয়েন্দা পুলিশ, পোশাকধারী পুলিশ, চারুকলার টিম ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বেচ্ছাসেবীরা সহযোগী হিসেবে রয়েছেন।

আরও পড়ুন- এসেছে বৈশাখ, রমনায় শুরু বন্দনা

সারাবাংলা/টিএস/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন