শুক্রবার ২৩ আগস্ট, ২০১৯ ইং , ৮ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ২১ জিলহজ, ১৪৪০ হিজরি

বিজ্ঞাপন

চড়কপূজা, বান্নি মেলায় বৈশাখ উদযাপন

এপ্রিল ১৪, ২০১৯ | ৮:৪৮ অপরাহ্ণ

পহেলা বৈশাখে প্রতিবছর চড়ক পূজার আয়োজন করা হয় সিলেটের লাক্কাতুড়া চা-বাগান এলাকায়। হিন্দু সম্প্রদায়ের এই পূজাকে কেন্দ্র করে পার্শ্ববর্তী মাঠে বসানো হয় বান্নি মেলা।

সিলেট ও আশেপাশের বিভিন্ন এলাকা থেকে কয়েক হাজার মানুষের সমাগম হয় এই এলাকায়।

বিজ্ঞাপন

কথিত আছে, গম্ভীরাপূজা বা শিবের গাজন এই চড়কপূজারই রকমফের। চড়ক পূজা চৈত্রসংক্রান্তিতে অর্থাৎ চৈত্র মাসের শেষ দিবসে পালিত হয়।

আগের দিন চড়ক গাছটিকে ধুয়ে-মুছে পরিষ্কার করা হয়। এরপর জলভরা একটি পাত্রে শিবের প্রতীক শিবলিঙ্গ রাখা হয়, যা পূজারীদের কাছে ‘বুড়োশিব’ নামে পরিচিত। পতিত ব্রাহ্মণ এ পূজার পুরোহিতের দায়িত্ব পালন করেন।

পূজার বিশেষ অনুষঙ্গ হলো কুমির পূজা, জ্বলন্ত অঙ্গারের ওপর হাঁটা, কাঁটা আর ছুঁড়ির ওপর লাফানো, বাণফোঁড়া, শিবের বিয়ে, অগ্নিনৃত্য, চড়কগাছে দোলা ও দানো-বারানো বা হাজারা পূজা করা।

এই পূজাকে কেন্দ্র করে বসে বান্নি মেলা। সেখানে বিভিন্ন রকম খেলনা, খই, মুড়ি ও কদমাসহ নানান রকম খাবারের দোকান বসে।

সিলেট সদরের লাক্কাতুড়া চা-বাগান এলাকা থেকে পহেলা বৈশাখী মেলার ছবিগুলো তুলেছেন মামুন হোসেন

সারাবাংলা/এমআই

Advertisement
বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিশ্বকাপ বাছাইপর্বের প্রস্তুতি শনিবার, জয়ে আশাবাদী ফুটবলাররা‘সেনাসমর্থিত সরকারের ব্যর্থতা ও ভুল সিদ্ধান্তেই ২৩ আগস্টের ঘটনা’অ্যামাজনের আগুনে ‘পুড়তে পারে’ ইইউ-দ. আমেরিকা বাণিজ্য চুক্তিচাঁদপুর সাংবাদিক ফোরামের সভাপতি মিজান, সম্পাদক পলাশঅধ্যাপক মোজাফফর আহমদ আর নেই, রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর গভীর শোক‘পাহাড়ের সন্ত্রাসী-চাঁদাবাজদের বিষয়ে তথ্য দিন’চবি শিক্ষকদের বহনকারী বাস দুর্ঘটনা তদন্তে কমিটিমার্কিন নির্বাচন-২০২০ : প্রেসিডেন্ট প্রার্থিতায় কারা এগিয়ে?প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করতে হবে: গোলাম দস্তগীর গাজীভোট চাইতে ৬৪ জেলায় ছাত্রদলের প্রার্থীরা সব খবর...
বিজ্ঞাপন