বৃহস্পতিবার ২৫ এপ্রিল, ২০১৯ ইং , ১২ বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৮ শাবান, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

এসেছে সূর্যের দিন, তাই গরমে প্রস্তুতি নিন

এপ্রিল ১৫, ২০১৯ | ৩:৩১ পূর্বাহ্ণ

রাজনীন ফারজানা, নিউজরুম এডিটর

ঢাকা: ‘সূর্যের তীব্রতা নয়, চাঁদের স্নিগ্ধতা চাই’ বলে আহ্বান জানালেও বৈশাখের সূর্য সেই চাওয়ায় খুব একটা কান দেবে না। বৈশাখের দ্বিতীয় দিন থেকেই আসছে সূর্য ধোয়া দিন। বাড়বে তাপমাত্রা।

সাপ্তাহিক ছুটির সঙ্গে পহেলা বৈশাখের ছুটি যোগ হয়ে মোট তিনদিনের ছুটি কাটিয়ে সোমবার সকাল থেকেই কাজে যোগ দেবেন অনেকে। আবহাওয়ার পূর্বাভাস বলছে, এই কদিন তাপমাত্রা সহনীয় থাকলেও ধীরে ধীরে বাড়বে গরম। তাই ছুটির আমেজ শেষে কাজ শুরু করার প্রস্তুতির পাশাপাশি প্রস্তুতি নিন গরম মোকাবিলারও। সূর্যকে তো আর তাপ বিলোতে বাধা দিতে পারবেন না, কিন্তু নিজেকে বাঁচাতে ব্যাগে রাখুন ছাতা ও পানীয়।

ছাতা শুধু রোদের তাপ থেকেই বাঁচাবে না, হুট করে বৃষ্টি এলেও ভেজার হাত থেকেও রক্ষা করবে ছাতা। কারণ, যশোর, কুষ্টিয়া, কুমিল্লা, নোয়াখালী অঞ্চলসহ, ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে বলে আবহাওয়া অফিস জানিয়েছে।

বিজ্ঞাপন

এছাড়া দেশের বাকি জায়গায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশ দেখা গেলেও আবহাওয়া মূলত শুষ্ক থাকবে। পূর্বাভাসে আরও বলা হয়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আবহাওয়া অফিস আগাম তথ্যে জানিয়েছে, পহেলা বৈশাখের শুরু থেকে আগামী পাঁচদিন তাপমাত্রা ক্রমাগত বাড়তে থাকবে। তাই বৈশাখের অগ্নিদগ্ধ সূর্য ডোবার সঙ্গে সঙ্গে গরম কমার আশা করলে ভুল করবেন। রাতেও তুলনামূলক গরম থাকবে আবহাওয়া। আগামী দুই দিনে (৪৮ ঘণ্টা) সেটা পরিবর্তনের তেমন কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না। তাই মানসিকভাবে প্রস্তুতি নিন বৈশাখী গরম উপভোগের জন্য।

এই আমরাই তো খরতাপে ধরাকে পুড়িয়ে শুদ্ধ করার আহ্বান জানাই বৈশাখের কাছে। তবে পোড়ানোর পাশাপাশি গরমের আর্দ্রতা সঙ্গে নিয়ে আসে আরও কিছু অসুবিধা। ছড়ায় নানা  অসুখবিসুখ। তাই খাবার যতটা সম্ভব ঢেকে রাখুন, রাস্তা ঘাটেও খোলা খাবার খাবেন না। হিট স্ট্রোক এড়াতে যতটা সম্ভব সরাসরি রোদ এড়িয়ে চলুন, থাকুন ছায়াময় জায়গায়। আর প্রচুর পরিমাণ পানি ও পানীয় জাতীয় খাবার খান।

সারাবাংলা/আরএফ/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন