বৃহস্পতিবার ২৫ এপ্রিল, ২০১৯ ইং , ১২ বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৮ শাবান, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

পরিচালককে উৎসর্গ করে কানের অফিসিয়াল পোস্টার

এপ্রিল ১৫, ২০১৯ | ৪:১৮ অপরাহ্ণ

এন্টারটেইনমেন্ট ডেস্ক

আন্তর্জাতিক মর্যদাপূর্ণ চলচ্চিত্রের আসর ‘কান চলচ্চিত্র উৎসব’। ১৪ মে থেকে বসতে যাচ্ছে উৎসবের ৭২তম আসর। তার আগে সোমবার (১৫ এপ্রিল) প্রকাশ হলো উৎসবের অফিসিয়াল পোস্টার। এবারের পোস্টার উৎসর্গ করা হয়েছে ফ্রান্সের নারী চলচ্চিত্রকার অ্যানিস ভার্দা-কে। তিনি চলতি বছরের ২৯ মার্চ ৯০ বছর বয়সে মারা যান।

পোস্টারে দেখা যাচ্ছে টেকনিশিয়ানের কাঁধের ওপর দাঁড়িয়ে এক নারী চোখ রেখেছেন ক্যামেরায়। ক্যামেরায় তাকানো এই নারীই ভার্দা। তখন তার বয়স ছিল ২৬। ১৯৫৪ সালে ভার্দা পরিচালিত প্রথম সিনেমা ‘লা পোয়ান্ত কোর্ট’ ছবির শুটিংয়ের সময় ছবিটি তোলা। সে বছরই ছবিটি প্রদর্শিত হয় কান চলচ্চিত্র উৎসবে।

ভার্দা পরিচালিত মোট ১৩টি ছবি অংশ নিয়েছে কানের বিভিন্ন সময়ের মূল প্রতিযোগিতায়। আর ২০০৫ সালে তিনি কানের মূল প্রতিযোগিতার জুরি সদস্য হিসেবে। ২০১৩ সালে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বপালন করেছেন ক্যামেরা ডি’ওর বিভাগে। ভার্দাকে সম্মান জানিয়ে ২০১৫ সালে দেয়া হয় পাম ডি’ওর পুরস্কার। আর এ বছরের উৎসবের পোস্টারে রাখা হলো তার ছবি।

বিজ্ঞাপন

কান চলচ্চিত্রের ৭২তম আসরের মূল প্রতিযোগিদের নাম প্রকাশ করা হবে ১৮ এপ্রিল। সেজন্য নজর রাখতে হবে ইউটিউব, ডেইলিমোশন, ফেইসবুক ও টুইটারে।

সারাবাংলা/পিএ/আরএসও/পিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন