বৃহস্পতিবার ২৫ এপ্রিল, ২০১৯ ইং , ১২ বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৮ শাবান, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

আইওএমের উপমহাপরিচালক পদে জয়ী হতে চায় বাংলাদেশ

এপ্রিল ১৫, ২০১৯ | ৫:৩৯ অপরাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)-এর উপমহাপরিচালক পদে জয়ী হতে চায় বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বৈশ্বিক এই সংস্থার দ্বিতীয় সর্বোচ্চ পদের জন্য লড়াই করছেন পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক। এরই মধ্যে এই পদে বিজয়ী হতে কূটনৈতিক অঙ্গণে নিজেদের পক্ষে ভোট চাইছে ঢাকা।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আইওএমের উপমহাপরিচালক পদে জয়ী হতে ভোট চাওয়ার অংশ হিসেবে সোমবার বিকেলে (১৫ এপ্রিল) ভারত যাওয়ার কথা রয়েছে পররাষ্ট্র সচিব মো শহীদুল হকের। আগামীকাল মঙ্গলবার (১৬ এপ্রিল) ভারতের পররাষ্ট্র সচিব বিজয় গোখলের সঙ্গে এই বিষয়ে বৈঠক করবেন মো. শহীদুল হক।

মেসেঞ্জার-ইনবক্সে খবর জানাবে সারাবাংলা News BOT

বিজ্ঞাপন

ঢাকার কূটনীতিকরা বলছেন, ভারত ঢাকার পক্ষে সক্রিয় সমর্থন জানালে বিশ্বের অনেক দেশের সমর্থনই ঢাকার পক্ষে আসার সম্ভাবনা রয়েছে। তাই ভারতের পররাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠকটি খুবই জরুরি।

কূটনীতিকরা আরও বলছেন, বিশ্বের কমবেশি ৭৭টি দেশের রাষ্ট্রদূত-হাইকমিশনার বা সম মর্যাদার দূতরা ভারতে অবস্থান করে বাংলাদেশ সংক্রান্ত বিষয়গুলো দেখভাল করেন। এই সফরে তাদের সঙ্গেও দেখা করবেন পররাষ্ট্র সচিব এবং ভোট চাইবেন।

এর আগে গত সপ্তাহে ঢাকায় অবস্থান করা একাধিক দেশের রাষ্ট্রদূত-হাইকমিশনার বা সম মর্যাদার দূতদের রাজধানীর অভিজাত একটি হোটেলে আমন্ত্রণ জানিয়ে আসন্ন আইওএম-এর ভোটে ঢাকার পক্ষে থাকতে সমর্থন চেয়েছেন পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বিশ্বের একাধিক দেশে প্রায় ১ কোটি বাংলাদেশি বসবাস করেন। প্রতি বছর প্রবাসীরা ১৫ বিলিয়ন ডলারের রেমিটেন্স দেশে পাঠান। তাই বৈশ্বিক অভিবাসন নিয়ে কাজ করা আইওএমের এই গুরুত্বপূর্ণ পদে থাকতে চায় বাংলাদেশ।

সারাবাংলা/জেআইএল/এমআই

আইওএমের উপমহাপরিচালক পদে জয়ী হতে চায় বাংলাদেশ
বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন