বৃহস্পতিবার ২৫ এপ্রিল, ২০১৯ ইং , ১২ বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৮ শাবান, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

সরকারি ৩ দফতরে দুদকের অভিযান

এপ্রিল ১৫, ২০১৯ | ৬:৫৮ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ বিআইডব্লিউটিএ, স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউট (বিএসটিআই) ও নৌ-পরিবহন অধিদপ্তরে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) এনফোর্সমেন্ট বা অভিযান টিম।

সোমবার (১৫ এপ্রিল) এসব অভিযান চালানো হয় বলে সারাবাংলাকে নিশ্চিত করেছেন দুদকের উপ-পরিচালক ও জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য্য।

তিনি জানান, ড্রেজিং কার্যক্রম পরিচালনায় ১০ লাখ টাকার অতিরিক্ত ব্যয়ের জন্য ই-টেন্ডারিং পদ্ধতি থাকলেও, ১০ লাখ টাকার নিচে ম্যানুয়ালি টেন্ডার পরিচালিত হয়। এমন অভিযোগের অনুসন্ধানে দুদক টিম জানতে পারে, ২০১৮ সালে ২২০টি নকশা দেওয়ার সিদ্ধান্ত থাকলেও নতুন নকশা অনুমোদিত হয়েছে ৩৪৫টি। এক্ষেত্রে অনিয়ম হয়েছে বলে মনে করছে দুদক। এছাড়া আবেদন বিবেচনার ক্ষেত্রে ক্রম না মেনে যারা পরে আবেদন করেছেন তাদের ঘুষ-দুর্নীতির বিনিময়ে আগের নকশা পাস করা হয়েছে।

বিজ্ঞাপন

অন্যদিকে, জাহাজের সার্ভে সার্টিফিকেট দেওয়ার ক্ষেত্রে অবৈধ অর্থ অর্জনের উদ্দেশ্যে সময় নষ্ট হয় বলে দুদকের অনুসন্ধানে জানা যায়। জরিপকারীর কোন রিপোর্ট প্রদানের বাধ্যবাধকতা না থাকায় তারা এ বিষয়ে স্বেচ্ছাচারিতার আশ্রয় নেন। তাই, জরিপকারীদের সাপ্তাহিক ও মাসিক ভিত্তিতে রিপোর্ট দিতে বিআইডব্লিউ-এর চিফ ইঞ্জিনিয়ারকে দুদক টিম সুপারিশ করে বলে জানায় প্রনব।

এদিকে, বিভিন্ন অনিয়ম খতিয়ে দেখতে বিএসটিআই, প্রধান কার্যালয়ে অভিযান পরিচালনা করে দুদক এনফোর্সমেন্ট টিম। দুদক টিম বিএসটিআইয়ের প্রধান কার্যালয়ের বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির অভিযোগের বিষয়ে তথ্য-উপাত্ত সংগ্রহ করে।

সারাবাংলা/এসজে/জেএএম

সরকারি ৩ দফতরে দুদকের অভিযান
বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন