শুক্রবার ১৯ জুলাই, ২০১৯ ইং , ৪ শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৫ জিলক্বদ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

আচরণবিধি লঙ্ঘনে নিষেধাজ্ঞার শিকার মায়াবতী ও আদিত্যনাথ

এপ্রিল ১৫, ২০১৯ | ৭:১১ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন করায় উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ও দলিত নেত্রী মায়াবতীর বিরুদ্ধে সাময়িক নিষেধাজ্ঞা জারি করেছে ভারতের নির্বাচন কমিশন (ইসি)। নিষেধাজ্ঞা অনুসারে, মায়াবতী ও আদিত্যনাথ যথাক্রমে ৪৮ ঘণ্টা ও ৭২ ঘণ্টা নির্বাচনি প্রচারণা চালাতে পারবেন না। খবর বিবিসির।

ইসির নিষেধাজ্ঞা অনুসারে, আদিত্যনাথ মঙ্গলবার (১৬ এপ্রিল) সকাল ৬টা থেকে ৭২ ঘণ্টার মধ্যে কোনো জনসমাবেশ বা বৈঠকে যোগ দিতে পারবেন না। উল্লেখ্য, আদিত্যনাথ ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) জ্যেষ্ঠ নেতা।

একইভাবে, বাহুজান সমাজ পার্টির প্রধান মায়াবতীও মঙ্গলবার সকাল ৬টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টার জন্য কোনো জনসমাবেশ বা বৈঠকে অংশগ্রহণ করতে পারবেন না।

মায়াবতীর বিরুদ্ধে অভিযোগ রয়েছে যে, তিনি মুসলিমদের তাদের ভোট বিভক্ত না করতে আহ্বান জানিয়েছেন। বলেছেন, বিজেপিকে ভোট না দিয়ে তার দল ও মিত্রদলগুলোকে ভোট দিতে।

বিজ্ঞাপন

অন্যদিকে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে অভিযোগ, তিনি দুইবার মুসলিমদের প্রতি বৈষম্যমূলক বক্তব্য রেখেছেন। গত ১১ এপ্রিল নির্বাচনে প্রথম ধাপ অনুষ্ঠিত হওয়ার আগে এইসব বক্তব্য রাখেন তিনি।

এক অভিযোগ অনুসারে, আদিত্যনাথ বলেন, কংগ্রেস পার্টিতে ‘সবুজ ভাইরাসের’ আক্রমণ ঘটেছে। এখানে সবুজ ভাইরাস বলতে মুসলিমদের প্রতি ইঙ্গিত করেছেন বলে বলা হয়েছে স্থানীয় গণমাধ্যমে। অপর অভিযোগ অনুসারে আদিত্যনাথ বলেন, তোমাদের যদি আলির ওপর ভরসা থাকে, তাহলে আমাদের বাজরাং বলির ওপর ভরসা আছে।

সারাবাংলা/আরএ

Advertisement
বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন