বৃহস্পতিবার ১৮ জুলাই, ২০১৯ ইং , ৩ শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৪ জিলক্বদ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

প্যারিসের আট শ’ বছরের পুরনো নটর-ডেম ক্যাথেড্রালে আগুন

এপ্রিল ১৫, ২০১৯ | ১১:৪৯ অপরাহ্ণ

সারাবাংলা ডেস্ক

ঢাকা: প্যারিসের জনপ্রিয় নটর-ডেম ক্যাথেড্রালে আগুনে ধসে পড়েছে এর দু’টি চূড়া এবং ছাদ। তবে ভবনটির মূল অবকাঠামো এবং দু’টি বেল টাওয়ার রক্ষা করা সম্ভব হয়েছে। দেশটির ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ জানিয়েছে, আগুন লাগার কারণ এখনো পরিষ্কার না। ধারণা করা হচ্ছে, সংস্কার কাজ করার সময় কোনোভাবে ভবনটিতে আগুন ধরে যায়।

বাংলাদেশ সময় সোমবার (১৫ এপ্রিল) দিবাগত রাতে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, প্যারিসের স্থানীয় সময় বিকেলে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। কর্তৃপক্ষের বরাত দিয়ে আরও জানানো হয়, আগুন লাগার পরে দ্রুত তা ছড়িয়ে পড়ে। ভবনটি ঘিরে ফেলা হয়েছে। ফায়ার সার্ভিসের প্রায় ৪শ’ কর্মী আগুন নিয়ন্ত্রণে কাজ করছে।

গত বছর ফ্রান্সের ক্যাথলিক চার্চে পক্ষ থেকে ৮৫০ বছরের পুরনো ক্যাথেড্রাল সংরক্ষণে বরাদ্দ চেয়ে আবেদন জানানো হয়। এর আগেই কয়েকটি জায়গায় ফাটল দেখা দিয়েছিল।

বিজ্ঞাপন

প্যারিসের মেয়র অ্যানে হিডালগো টুইট বার্তায় লিখেছেন, এটা “ভয়াবহ আগুন”। তিনি জনসাধারণকে নিরাপদ দূরত্বে অবস্থান নিতে আহ্বান জানিয়েছেন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে,  শতাধিক মানুষ রাস্তায় দাঁড়িয়ে নিরবে দেখছেন এই দৃশ্য। কেউ কেউ প্রার্থনা সঙ্গীত গাইছেন রাস্তায় দাঁড়িয়ে।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, এই দৃশ্য দেখার পরে আমার দেশবাসীর মতো আমিও আজ শোকাহত। আগুন ছড়িয়ে পড়ার পরে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন তিনি। এদিন জাতির উদ্দেশে তার ভাষণ দেওয়ার কথা ছিল। অগ্নিকাণ্ডের পরে তিনি তা বাতিল করেন।

ফ্রান্সের পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, বিষয়টি দুর্ঘটনা হিসেবে দেখছেন তারা। তবে প্যারিসের প্রসিকিউটর অফিস থেকে জানানো হয়েছে, ঘটনাটি খতিয়ে দেখতে তদন্ত করা হবে।

প্যারিসের ইল ড্য লা সিটিতে বারো শ’ শতাব্দীতে তৈরি গোথিক শিল্প শৈলীতে সমৃদ্ধ নটর-ডেম ক্যাথেড্রাল পর্যটকদের কাছে খুবই জনপ্রিয়। প্রতি বছর হাজারো মানুষ এই দর্শনীয় স্থানটি দেখতে যান। সম্প্রতি সেখানে সংস্কার কাজ শুরু হয়েছিল।

চার্চের মুখপাত্র আন্দ্রে ফিনোত এক বিবৃতিতে জানিয়েছেন, দ্বাদশ শতাব্দীর ঐতিহ্যবাহী এই স্থাপনা পুড়ে যাচ্ছে। আর হয়তো রক্ষা করা যাবে না।

“আমরা সবাই মিলে আবারও নটর-ডেম গড়ে তুলব”

সন্ধ্যায় ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, আমরা সবাই মিলে আবারও নটর-ডেম গড়ে তুলব। ক্যাথেড্রালের দুইটি টাওয়ার সুরক্ষিত করতে ফায়ার সার্ভিসের যেসব কর্মীরা ঘণ্টার পর ঘণ্টা কাজ করেছে, তাদের ধন্যবাদ। ভয়াবহতা এড়ানো গেছে। ‘টেরিবল ট্র্যাজেডি’তে বিধ্বস্ত নটর-ডেম আগের রূপে ফিরিয়ে আনতে ‘বেস্ট ট্যালেন্ট’ খুঁজে বের করা হবে।

৪১ বছর বয়সী এই প্রেসিডেন্ট বলেন, ৮৫০ বছরের পুরনো এই ভবনটি প্যারিসের হৃদপিণ্ড। আমাদের জীবনের উপকেন্দ্র। এটা ধার্মিক এবং ধার্মিক নন— প্রতিটি ফ্রান্সবাসীর। আমাদের ভালোবাসার চার্চ পুরাতন রূপে ফিরিয়ে আনতে কালই আন্তর্জাতিক অঙ্গনে আবেদন জানানো হবে এবং আমরা নটর-ডেম গড়ে তুলব।

সারাবাংলা/এটি

Advertisement
বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন