বিজ্ঞাপন

বাংলাদেশের প্রথম ‘এক্সসিলেন্স ইন এডুকেশন অ্যাওয়ার্ড’ লাভ

April 16, 2019 | 4:15 pm

ঢাকা: প্রথম বাংলাদেশি হিসেবে এ বছর ‘এক্সিলেন্স ইন এডুকেশন অ্যাওয়ার্ড’ পেয়েছেন শিক্ষাবিদ মো. মামুনুর রশীদ। গত ৫ এপ্রিল জাতিসংঘের সদর দফতরে ২০তম সিটওন সম্মলনে তাকে এই সম্মাননা দেওয়া হয়। বাংলাদেশ ছাড়াও এ পুরস্কার পেয়েছেন ভারত ও অস্ট্রেলিয়ার আরও দু্ই শিক্ষাবিদ।

বিজ্ঞাপন

জাতিসংঘে শিক্ষা ও আন্তর্জাতিক বিভিন্ন সমস্যার সমাধান বের করা শিক্ষাবিদদের কমিটি সিটওন (দ্য কমিটি অন টিচিং অ্যাবউট দ্য ইউনাইটেড নেশনস) প্রতিবছর এই স্বীকৃতি দেয়। মো. মামুনুর রশীদ তার শিক্ষা বিষয়ক প্রজেক্ট ‘শেপিং দ্য ইয়ুথ উইথ এমপ্যাথি এডুকেশন’-এর জন্য এ বছর সম্মাননা পেলেন। শিক্ষায় সহমর্মিতা চর্চার মতো গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে কাজ করেছেন তিনি।

মো. মামুনুর রশীদ বলেন, ‘আমাদের সবার মধ্যে সহমর্মিতা চর্চার প্রয়োজনীয়তা অনেক বেশি। দূর থেকে অন্যের প্রতি সমবেদনা জানানো খুব সহজ কিন্তু সহমর্মিতা জানানোর জন্য অন্যকে বুঝতে হয়। তার অনুভূতি অনুভব করতে হয়। অন্যের জগৎটা তার চোখ দিয়ে দেখতে পারলে আমাদের আচরণেও পরিবর্তন আসা স্বাভাবিক। বিশ্বজুড়ে যত যুদ্ধ, ঘৃণা, নাশকতা, উদ্বাস্তু সংকট, এসবের পেছনেও আমাদের অন্যের প্রতি অনুভূতি প্রবণতা অনেকাংশে দায়ী। আমি বিশ্বাস করি, বিশ্বজুড়ে আমাদের তরুণদের মধ্যে অন্যকে বোঝার চর্চা অনুশীলন করা উচিত। কারণ তারাই ভবিষ্যতের অভিভাবক।’

মো, মামুনুর রশীদ ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ব্র্যাক ইনস্টিটিউট অব ল্যাঙ্গুয়েজেস-এ শিক্ষকতা করছেন। এই মডেলটি এরই মধ্যে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ব্র্যাক ইনস্টিটিউট অব ল্যাঙ্গুয়েজেসের ইংরেজি ভাষা শিক্ষার ক্লাসগুলোতে প্রয়োগ করা হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন