বিজ্ঞাপন

বিএনপির বিজয়ী ছয় প্রার্থীই ঢাকায়, কেন?

April 16, 2019 | 8:11 pm

আসাদ জামান, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী বিএনপির পাঁচ প্রার্থীই এখন ঢাকায়। বিজয়ী আরেক প্রার্থী বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে সোমবার (১৫ এপ্রিল) রাতে গুলশান কার্যালয়ে বৈঠক করেছেন তারা। শপথ ইস্যুতে নিজেদের অবস্থান পরিষ্কার করেছেন শীর্ষ নেতার কাছে। জানিয়ে দিয়েছেন নিজেদের ভবিষ্যৎ পরিকল্পনাও।

বিজ্ঞাপন

ধানের শীষ প্রতীক নিয়ে বগুড়া-৬ আসন থেকে নির্বাচিত বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়া বাকি পাঁচ জন-ই থাকেন নিজ নিজ এলকায়। কেন্দ্রীয় বিএনপিতে বড় কোনো পদ না থাকায় বগুড়া-৪ আসন থেকে নির্বাচিত মোশাররফ হোসেন, চাঁপাইনবাবগঞ্জ-২ আসন থেকে নির্বাচিত মো. আমিনুল ইসলাম, ঠাকুরগাঁও-৩ আসন থেকে নির্বাচিত জাহিদুর রহমান ও ব্রাহ্মণবাড়িয়া-২ আসন থেকে নির্বাচিত উকিল আবদুস সাত্তার ভূঁইয়া ঢাকায় আসেন কালে-ভদ্রে।

আর চাঁপাইনবাবগঞ্জ-৩ আসন থেকে নির্বাচিত মো. হারুন অর রশীদ দলের কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব হলেও ঢাকায় স্থায়ীভাবে থাকেন না। ডাক পড়লে তবেই চাঁপাইনবাবগঞ্জ থেকে মাঝে মাঝে ঢাকায় আসেন তিনি।

কিন্তু এই মুহূর্তে বিএনপির এই পাঁচ বিজয়ী প্রার্থী ঢাকায় অবস্থান করছেন। কেউ মোহম্মদপুরে, কেউ ফার্মগেট এলাকায়, কেউ গুলশান, কেউ বা উত্তরায় নিজ বাসা বা আত্মীয়ের বাসায় উঠেছেন। সোমবার রাতে তারা সবাই মিলিত হয়েছিলেন দলীয় চেয়ারপারসনের কার্যালয়ে।

বিজ্ঞাপন

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, তৃণমুলে রাজনীতি করার কারণে বিজয়ী পাঁচ প্রার্থী একে অপরকে খুব একটা বেশি চেনেন-জানেন না। নির্বাচিত ছয় জনের মধ্যে মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং হারুনুর রশীদকে ছাড়া বাকি চার জনের ব্যাপারে দলের শীর্ষ নেতাদেরও তেমন কোনো ধারণা নেই। এমন পরিস্থিতিতে একে অন্যের সঙ্গে পরিচিতি হতে এবং শপথের ব্যাপারে নিজেদের অভিপ্রায় শেয়ার করতে বাংলা নতুন বছরের প্রথম দিন রোববার (১ বৈশাখ) সবাই ঢাকায় আসেন। পরদিন সোমবার বৈঠক করেন দলীয় মহাসচিবের সঙ্গে।

সূত্রমতে, তাদের এই এক জায়গা হওয়ার পেছনে সুদূরপ্রসারী পরিকল্পনা রয়েছে। দল যদি শেষ পর্যন্ত শপথ গ্রহণ না করার সিদ্ধান্তে অনড় থাকে, সেক্ষেত্রে করণীয় ঠিক করার জন্য নিজেদের মধ্যে কথা বলার প্রয়োজন হবে। তাই আগে-ভাগেই একটা মহড়া দিয়ে রাখলেন তারা।

সবাই মিলে ঢাকায় আসার কারণ সম্পর্কে জানতে চাইলে ঠাকুরগাঁও-৩ আসন থেকে নির্বাচিত জাহিদুর রহমান সারাবাংলাকে বলেন, ‘মির্জা ফখরুল ইসলাম আলমগীর আর হারুনুর রশীদ ছাড়া আমরা কেউ কাউকে চিনি না। নিজেদের মধ্যে চেনা-জানার প্রয়োজন রয়েছে। সেই জন্য আমরা একত্রিত হয়েছি। এই সুযোগে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে একটা সৌজন্য সাক্ষাৎ হয়ে গেল। তাছাড়া তিনিও তো নির্বাচিত হয়েছেন।’

বিজ্ঞাপন

চাঁপাইনবাবগঞ্জ থেকে নির্বাচিত বিএনপির যুগ্ম মহাসচিব হারুনুর রশীদ সারাবাংলাকে বলেন, ‘শপথ গ্রহণ নিয়ে নানা গুঞ্জনের মধ্যে বিএনপির মহাসচিব-ই আমাদের ডেকে পাঠিয়েছিলেন। তার সঙ্গে বৈঠক হয়েছে। আজ চলে যাচ্ছি।’

সারাবাংলা/এজেড/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন