সোমবার ২৭ মে, ২০১৯ ইং , ১৩ জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ, ২১ রমজান, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

সেভ দ্য চিলড্রেন কর্মকর্তা লরির চাপায় আহত, ৪ দিন আইসিইউতে

এপ্রিল ১৬, ২০১৯ | ৯:৪১ অপরাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সড়ক দুর্ঘটনায় আহত হয়ে চারদিন ধরে হাসপাতালের নিবিড় পরিচর্যা ইউনিটে (আইসিইউ) চিকিৎসাধীন রয়েছেন সেভ দ্য চিলড্রেন’র ঢাকা অফিসের ঊর্ধ্বতন কর্মকর্তা মোহাম্মদ ওমর ফারুক।

রাজধানীর জুরাইন এলাকায় গত শনিবার (১৩ এপ্রিল) একটি লরি চাপায় গুরুতর আহত হন তিনি। লরিটি তার শরীরের নিচের অংশ পিশে দিয়ে যায় বলে জানিয়েছেন তার সহকর্মীরা।

রাইড শেয়ারিং পাঠাওয়ের একটি মোটরবাইকে করে ওই এলাকা দিয়ে যাচ্ছিলেন ওমর ফারুক। তিনি সেভ দ্য চিলড্রেন ঢাকা কার্যালয়ের এইচআইভি-এইডস কর্মসূচির উপ-পরিচালক।

বিজ্ঞাপন

তার একাধিক সহকর্মী সারাবাংলাকে জানান, রাজধানীর সোবহানবাগ থেকে পোস্তগোলায় নিজ বাসায় যাওয়ার পথে জুরাইন রেলগেটের কাছে সড়ক দুর্ঘটনার শিকার হন ওমর ফারুক।

ঘটনার পরপরই দ্রুত রাজধানীর স্কয়ার হাসপাতালে নেওয়া হলে সেখানে চিকিৎসকরা তাকে আইসিইউতে পাঠান। মঙ্গলবার (১৬ এপ্রিল) তাকে স্কয়ার হাসপাতাল থেকে রাজধানীর পপুলার হাসপাতালে নেওয়া হয়।

সেভ দ্য চিলড্রেনের একাধিক কর্মকর্তা সারাবাংলাকে জানান, মোহাম্মদ ওমর ফারুকের অবস্থা গত চারদিন ধরে অস্থিতীশীল ছিলো। মঙ্গলবার কিছুটা স্থিতিশীল হয়ে উঠলে তাকে স্কয়ার হাসপাতাল থেকে রাজধানীর পপুলার হাসপাতালে নেওয়া হয়।

সেভ দ্য চিলড্রেনের কমুনিকেশন্স অ্যান্ড মিডিয়া বিভাগের সিনিয়র ম্যানেজার শারারাত ইসলাম সারাবাংলাকে বলেন, ওমর ফারুকের পেলভিক জোনের (মেরুদণ্ডের নিচের অংশ) বেশ কয়েকটি হাড় ভেঙে গেছে। তার অস্ত্রোপচার প্রয়োজন। কিন্তু স্কয়ার হাসপাতালে এই অস্ত্রোপচার সম্ভব নয় বলেই তাকে পপুলার হাসপাতাল নিয়ে যাওয়া হয়েছে।

চিকিৎসকদের বরাত দিয়ে শারারাত ইসলাম বলেন, এই অস্ত্রোপচারটি জটিল ও দীর্ঘসময় ধরে করতে হবে।

তিনি বলেন, ‘ওমর ফারুকের রক্তচাপ, পালস রেট, হার্টবিট-সবকিছু একটা স্থিতিশীল অবস্থায় পৌঁছালে চিকিৎসকরা সে অস্ত্রোপচার করবেন বলে আমাদের জানিয়েছেন। চিকিৎসকরা কোনও ঝুঁকি নিতে চাইছেন না।’

অস্ত্রোপচারটা কবে নাগাদ হতে পারে, জানতে চাইলে সংশ্লিষ্ট চিকিৎসক ড. সাইদুল ইসলামের বরাত দিয়ে ওমর ফারুকের অপর সহকর্মী ফায়জুল করিম সারাবাংলাকে বলেন, ‘দুই-একদিনের মধ্যে তার অস্ত্রোপচার হতে পারে।’

তিনি বলেন, দ্রুতই এ অস্ত্রোপচার হবে বলে চিকিৎসকরা জানিয়েছেন।

অস্ত্রোপচারের পর সময় লাগলেও ওমর ফারুক সুস্থ হয়ে উঠবেন বলেই চিকিৎসকরা মনে করছেন। একইসঙ্গে ওমর ফারুক মানসিকভাবে খুব শক্ত রয়েছেন বলে সারাবাংলাকে জানান শারারাত ইসলাম।

পরিবারের সঙ্গে সঙ্গে সেভ দ্য চিলড্রেনের সহকর্মীরা তার পাশে রয়েছেন, বলেন এই কর্মকর্তা।

তিনি বলেন, ‘সবার কাছে আমরা তার জন্য দোয়া চাই।’

ওমর ফারুকের বরাত দিয়ে সেভ দ্য চিলড্রেনের কর্মকর্তারা সারাবাংলাকে বলেন, মালবাহী লরিটির সঙ্গে ওমর ফারুককে বহনকারী মোটর বাইকটির সংঘর্ষ হলে তিনি রাস্তায় পড়ে যান। তখন লরিটির একটি চাকা তার শরীরের নিচের অংশ পিষ্ট করে চলে যায়। স্থানীয়রা লরির নিচ থেকে ওমর ফারুককে উদ্ধার করে। পরে গুরুতর আহত অবস্থায় তাকে রাজধানীর স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়।

সহকর্মীরা জানান, শনিবার অফিস ছুটির দিনে ফেনীর চাঞ্চল্যকর নুসরাত হত্যার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচির অংশ হিসেবে রাজধানীর সোবহানবাগে সহকর্মীদের সঙ্গে দাঁড়িয়েছিলেন ওমর ফারুক। ওই কর্মসূচি শেষে বাড়ি ফেরার পথেই দুর্ঘটনার শিকার হন তিনি।

সারাবাংলা/জেএ/এমএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন