সোমবার ২০ মে, ২০১৯ ইং , ৬ জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৪ রমজান, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

ট্রেবলের দিকে আরও একধাপ এগিয়ে বার্সা

এপ্রিল ১৭, ২০১৯ | ৩:০০ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক

রেকর্ড তিনবার ট্রেবল জয়ের পথে আরও একধাপ এগিয়ে গেল বার্সেলোনা। চলমান চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে ইংলিশ প্রিমিয়ার লিগের জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেডকে টপকে সেমি ফাইনালে পৌঁছেছে বার্সা। নিজেদের মাঠ ক্যাম্প ন্যুতে শেষ আটের ফিরতি পর্বে ৩-০ গোলে জিতেছে মেসির দল। তাতে দুই লেগ মিলিয়ে ৪-০ ব্যবধানে এগিয়ে শেষ চারের টিকিট কেটেছে পাঁচবারের চ্যাম্পিয়নরা। গত বুধবার প্রথম লেগে ১-০ গোলে জিতেছিল কাতালান ক্লাবটি।

ম্যাচের ১৬ ও ২০ মিনিটে দুটি গোল করেন বার্সার দলপতি আর্জেন্টাইন ফুটবলের খুদে জাদুকর মেসি। আর ৬১ মিনিটের মাথায় দলের তৃতীয় গোলটি করেন ব্রাজিল তারকা ফিলিপ কুতিনহো।

এদিকে, রোনালদোর জুভেন্টাসকে ছিটকে দিয়ে সেমিতে উঠেছে আয়াক্স। ইতালিয়ান জায়ান্টদের তাদেরই মাঠে কোয়ার্টার ফাইনালের ফিরতি লেগে ২-১ গোলে হারায় আয়াক্স। জুভিদের একমাত্র গোলটি করেন রোনালদো। দুই লেগ মিলিয়ে ৩-২ অগ্রগামিতায় ১৯৯৬-৯৭ মৌসুমের পর এই প্রথম সেরা চারে জায়গা করে নেয় নেদারল্যান্ডসের ক্লাবটি।

বিজ্ঞাপন

নিজেদের গড়া রেকর্ডকে ধরা ছোঁয়ার বাইরে নিয়ে যেতে এবারও সর্বোচ্চ সম্মানের তিন ট্রফি জিততে মরিয়া বার্সা। এর আগে ২০০৮-২০০৯ আর ২০১৪-২০১৫ মৌসুমে চ্যাম্পিয়নস লিগ, লা লিগা এবং স্প্যানিশ কোপা দেল রে ঘরে তুলে পূর্ণ করেছিল ট্রেবল। ইউরোপিয়ান ফুটবলের ইতিহাসে এখন পর্যন্ত মাত্র সাতটি দল ট্রেবলের স্বাদ পেয়েছে। আর সর্বমোট ট্রেবল জয়ের সংখ্যা ৮টি। যার ভেতরে বার্সাই জিতেছে সর্বোচ্চ দুইবার।

সর্বপ্রথম ট্রেবল জয়ের স্বাদ পায় সেল্টিক। ১৯৬৬-১৯৬৭ মৌসুমে ইউরোপীয় ফুটবলে প্রথম দল হিসেবে ঘরে তোলে চ্যাম্পিয়ন্স লিগ, স্কটিশ প্রিমিয়ার লিগ এবং স্কটিশ কাপ। সেখান থেকে শুরু ট্রেবল যাত্রা। এরপরে একে একে ডাচ ক্লাব আয়াক্স, পিএসভি, ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড, স্প্যানিশ ক্লাব বার্সা, ইতালিয়ান ক্লাব ইন্টার মিলান এবং জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখ ট্রেবল জয়ের উল্লাসে মাতে।

রেকর্ড ১৩ বার চ্যাম্পিয়ন্স লিগ জয়ী রিয়াল মাদ্রিদ কখনোই ট্রেবল জয়ের স্বাদ পায়নি। আর দ্বিতীয় সর্বোচ্চ সাতবার চ্যাম্পিয়ন্স লিগ জয়ী এসি মিলানও কখনো পূর্ণ করতে পারেনি ট্রেবল জয়ের স্বপ্ন। রিয়াল কিংবা এসি মিলান একবারও ট্রেবল জয়ের স্বাদ না পেলেও বার্সা তা উপভোগ করেছে রেকর্ড দুইবার। আর ২০১৮-২০১৯ মৌসুমেও মেসির দলটি আছে তৃতীয়বারের মতো ট্রেবল জয়ের সামনে।

লা লিগা এক প্রকার নিশ্চিত বলা চলে, অন্যদিকে কোপা দেল রে এক প্রকার নিজেদের সম্পদই বানিয়ে রেখেছে মেসির বার্সা। কোপা দেল রের ফাইনাল ম্যাচটি উৎরাতে পারলেই ডমেস্টিক ডাবল নিশ্চিত। আর গত পাঁচ বছরে রিয়াল ছাড়া চ্যাম্পিয়ন্স লিগ জয় করা একমাত্র ক্লাব এই বার্সা। গত মৌসুমেও ছিল ট্রেবল জয়ের সম্ভবনা। তবে অপয়া কোয়ার্টারের বাঁধা পেরোতেই মুশকিলে পড়তে হয় কাতালানদের। এবার তো আরও কাছে ট্রেবলের। ঘরোয়া লিগ আর কোপা দেল রে এক প্রকার নিশ্চিত। চ্যাম্পিয়ন্স লিগেও পৌঁছে গেছে সেমিতে।

লিজেন্ডারি পেপ গার্দিওয়ালার শিষ্য হিসেবে থাকা মেসি, ইতো, ইনিয়েস্তা, জাভিদের নিয়ে গড়া বার্সা নিজেদের প্রথমবারের মতো ট্রেবল জয়ের উল্লাসে মাতে। আর গার্দিওয়ালার বিদায়ের পর বর্তমান স্পেন জাতীয় দলের কোচ লুইস এনরিকে কাতালানদের ভাসান দ্বিতীয় ট্রেবল জয়ের আনন্দে। এবার দায়িত্ব আর্নেস্টো ভালভার্দের উপর। নিজেদের এবং ফুটবল ইতিহাসে প্রথম দল হিসেবে তৃতীয়বারের মতো ট্রেবল জয়ের। মেসি-সুয়ারেজদের ফর্ম বিবেচনা করে বার্সা সমর্থকরা এবারও ট্রেবল জয়ের স্বপ্নে বিভোর হতেই পারে। তবে তার আগে কাটাতে হবে চ্যাম্পিয়ন্স লিগের সেমি ফাইনালের চ্যালেঞ্জ।

সারাবাংলা/এসএস/এমআরপি

** বিশ্বকাপ বাছাইয়ে সেই লাওসকে পেল বাংলাদেশ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন