বিজ্ঞাপন

পাটের মোড়কে পণ্য রফতানি করবে সরকার: বস্ত্র ও পাটমন্ত্রী

April 17, 2019 | 3:33 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সারা বিশ্ব পণ্যের প্লাস্টিক মোড়ক থেকে বেরিয়ে পরিবেশবান্ধব মোড়কের দিকে এগুচ্ছে। বাংলাদেশ সেই সুযোগ কাজে লাগিয়ে বিদেশে পণ্য রফতানি করতে চায় বলে মন্তব্য করেছেন বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীরপ্রতীক)।

বিজ্ঞাপন

বুধবার (১৭ এপ্রিল) বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বহুমুখী পাটপণ্যের উদ্যোক্তাদের সাথে বৈঠকের সময় তিনি এ কথা বলেন। এ সময় বহুমুখী পাটজাত পণ্যের উৎপাদন, দেশীয় ও আর্ন্তজাতিক বাজার সম্প্রসারণ সম্পর্কীত সমস্যা, সম্ভাবনা, এ খাতের উন্নয়ন পরিকল্পনা ও এর বাস্তবায়ন অগ্রগতিসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।

মন্ত্রী বলেন, ‘বিশ্বব্যাপী প্রাকৃতিক মোড়কের চাহিদা তৈরী হচ্ছে। বাংলাদেশ এ চাহিদাকে কাজে লাগিয়ে পাটের তৈরী মোড়কে পণ্য বিশ্বব্যাপী পৌঁছে দিতে চায়। এজন্য সরকার বহুমুখী পাটপণ্যের বিশ্বব্যাপী বাজার তৈরীর জন্য কাজ করবে।’

বিগত বছরগুলোতে বিশ্বব্যাপী পাটের চাহিদা ও বাংলাদেশের সরকারি, বেসরকারি ও বহুমুখি পাটপণ্যের উদ্যোক্তারা কি পরিমাণ পণ্য উৎপাদন ও রপ্তানি করেছে তা নিয়ে একটি প্রতিবেদন তৈরী করা হবে। এজন্য বস্ত্র ও পাট মন্ত্রণালয়, পাটকল করপোরেশন (বিজেএমসি), পাট অধিদপ্তর, পাটকল এ্যাসোসিয়েশন (বিজেএমএ) ও বহুমুখি পাটপণ্য উদ্যোক্তাদের নিয়ে যৌথভাবে কাজ করবে। এ প্রতিবেদনের উপর ভিত্তি করে সরকার পরবর্তী জরুরী করণীয় নির্ধারণ করবে বলেও জানান পাটমন্ত্রী

বিজ্ঞাপন

মন্ত্রী বলেন, দেশীয় সংস্কৃতি ধারণ ও পরিবেশ বান্ধব পাটজাত পণ্যের ব্যবহার বাড়ানোর মাধ্যমে পাটের সোনালি সুদিন ফিরিয়ে এনেছে সরকার। ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০’ শতভাগ ও সুষ্ঠু বাস্তবায়ন করা হয়েছে। পাটশিল্পে সরকারের সুদক্ষ নেতৃত্বে ও পরিচালনায় এখাতে প্রানের সঞ্চার করেছে। এ অগ্রযাত্রাকে ধরে রাখতে সরকার দেশের অভ্যন্তরে ১৯টি পণ্য মোড়কীকরণের ক্ষেত্রে পাটের ব্যাগ ব্যবহার বাধ্যতামূলক করেছে। কাঁচা পাট ও পাটজাত পণ্যের উৎপাদন ও রফতানি বৃদ্ধি, দেশের অভ্যন্তরের পাটপণ্যের ব্যবহার বৃদ্ধি, পাটের ন্যায্যমূল্য নির্ধারণ ও পরিবেশ রক্ষায় সরকার সচেষ্ট রয়েছে।

সারাবাংলা/এসজে/জেএএম

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন