বিজ্ঞাপন

অঙ্কে কাঁচা মোস্তাফিজ মেলাতে চান বড় হিসেব!

April 17, 2019 | 4:42 pm

মহিবুর রহমান, স্পেশাল করেসপন্ডেন্ট

তার সঙ্গে কথা বলতে যাওয়ার আগে অন্তুত দশবার ভাবতে হয়। সেই ভাবনার আবার রকম ফের আছে। প্রথমটি হলো, তিনি কথা বলবেন তো? কেননা মিডিয়া বিমুখ মোস্তাফিজুর রহমান কদাচিৎই কথা বলেন। আর দ্বিতীয় ভাবনাটি হলো-তিনি বিস্তারিত বলবেন কী না। ভুরি ভুরি প্রমাণ আছে, অনেক আশা ভরসা নিয়ে সংবাদমাধ্যমের করা প্রশ্নগুলো তিনি এতো অল্প কথায় উত্তর দেন যে শিরোনাম খুঁজে পাওয়াই দায়। অনেকটা হ্যাঁ, না গোছের।

বিজ্ঞাপন

যদিও সেই অল্প কথার মধ্যেই লুকায়িত থাকে দেশের জন্য, দলের জন্য বড় কিছু করার ভাবনা। ক্যারিয়ারের এই সময়ে এসে জানালেন তিনি অঙ্কে কাঁচা, কিন্তু বিশ্বকাপে মেলাতে চান বড় হিসেব। নিজের সেরাটি দিয়ে কাঁপন ধরাতে চান বৈশ্বিক আসরে।

বাংলাদেশের বিশ্বকাপ দলে তার থাকাটা নিশ্চিতই ছিল। অনেকটা অটোম্যাটিক চয়েজের মতোই। কারণটিও পানির মতো পরিষ্কার। এই মুহূর্তে লাল সবুজের দলের পেস আক্রমণ বিভাগের প্রাণভোমরা তিনি। কাটার ও স্লোয়ারের পসরা সাজিয়ে প্রতিপক্ষের ব্যাটিং লাইন আপ গুঁড়িয়ে দিতে তার জুরি মেলা ভার। তাই বিশ্বযুদ্ধের মঞ্চে টাইগারদের ১৫ সদস্যের দলে তাকে ডেকে নিতে ভুল করেননি নান্নু, হাবিবুল বাশাররা।

সবকিছু ঠিকঠাক থাকলে ৩০ মে থেকে ইংল্যান্ডে অনুষ্ঠেয় বিশ্বকাপই হতে যাচ্ছে মোস্তাফিজের প্রথম ওয়ানডে বিশ্বকাপ। ২০১৫ সালের জুনে ওয়ানডে ক্রিকেটে অভিষিক্ত মোস্তাফিজ এর আগে একটি টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলেছেন, সেটি ২০১৬ সালে ভারতের মাটিতে।

বিজ্ঞাপন

প্রথমের আনন্দ সবসময়ই অদ্বিতীয়। থাকে বাড়তি উন্মাদনা, উচ্ছ্বাস ও রোমাঞ্চ। যার কমতি তার মধ্যেও দেখা গেল না। তবে তার প্রকাশ খুবই সীমিত। মোস্তাফিজ জানালেন, ‘খুবই রোমাঞ্চিত। জীবনে প্রথম ওয়ানডে বিশ্বকাপ খেলবো, এর আগে টি-টোয়েন্টি খেলেছি।’

বিশ্বকাপের দামামা অনেক আগেই বেজে গেছে। অন্য আট-দশটি দেশের মতো বাংলাদেশের ক্রিকেটাররাও নিচ্ছেন শেষ সময়ের প্রস্তুতি। বিশ্বকাপের আগে মাশরাফিদের অবশ্য আরো একটি সিরিজ নিয়ে ভাবতে হচ্ছে। সেটা হলো, ত্রিদেশীয় সিরিজ। যা মাঠে গড়াবে ৫ মে থেকে। ঠিক এই মুহূর্তে চোটে আক্রান্ত টাইগার পেস সেনসেশন মোস্তাফিজ! গত সপ্তাহে ঢাকা প্রিমিয়ার লিগের অনুশীলনে বা পাঁয়ের গোঁড়ালিতে চোট পেয়ে দুই সপ্তাহের জন্য মাঠের বাইরে ছিটকে গেছেন।

তাতে প্রথমে কিছুটা শঙ্কার উদ্রেক হলেও বিসিবি মেডিকেল বিভাগ জানিয়েছে, শঙ্কার কিছু নেই। ২২ তারিখ থেকে অনুষ্ঠেয় বিশ্বকাপের অনুশীলন ক্যাম্পে তাকে দেখা যাবে।

বিজ্ঞাপন

চোট, পুনর্বাসন মোস্তাফিজের নিত্যসঙ্গী। ক্যারিয়ারের ঊষালগ্ন থেকেই এই দুটি বিষয় তার নিত্যসঙ্গী। তাই নতুন চোট নিয়ে বাড়তি কোনো ভাবনা তার মধ্যে দেখা গেল না। বরং বেশ নির্ভারই দেখাল, ‘ব্যথা পায়ে লাগতেই পারে। এতে অভ্যস্ত। এ নিয়ে অস্থির হওয়ার কিছু নেই। বিশ্বকাপ এখনো অনেক দিন বাকি। আমি তো অঙ্কে কাঁচা। ওভাবে গুণে বলতে পারবো না।’

কিন্তু অঙ্কে কাঁচা মোস্তাফিজের বিশ্বকাপের হিসেব নিকেশ বেশ পাকা। ভালো করেই জানেন আইসিসির আসরগুলোতে কত রান হয় এবং প্রস্তুতিটাও নেবেন সেভাবেই। অল্প কথায় জানালেন, ‘গড়ে সাড়ে ৩শ হিসেব করবো। চেষ্টা করবো ব্রেক থ্রু এনে দিতে। আমি আমার দিক থেকে সেরাটা দিতে চেষ্টা করবো। বাদবাকি সৃষ্টি কর্তার ইচ্ছে।’

সারাবাংলা/এমআরএফ/এমআরপি

** অবসরের সিদ্ধান্ত নেইনি কিংবা কাউকে বলিওনি: ইমরুল

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন