শনিবার ২৫ মে, ২০১৯ ইং , ১১ জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৯ রমজান, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

আইটিইএসের করপোরেট ট্যাক্স মওকুফ সনদ ৩ বছর করা হবে: এনবিআর

এপ্রিল ১৭, ২০১৯ | ৬:০৫ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী বাজেটে প্রযুক্তি পণ্য বা সেবা খাতে কর অব্যাহতির সময় বাড়ানো হতে পারে বলে আভাস দিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া।

বুধবার (১৭ এপ্রিল) দুপুরে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের শীর্ষ সংগঠন বেসিসের সঙ্গে এক প্রাক বাজেট আলোচনায় এনবিআর চেয়ারম্যান একথা বলেন।

মোশাররফ হোসেন বলেন, ‘আইটি বা আইটিইএস’র জন্য ১ বছর মেয়াদী করপোরেট ট্যাক্স মওকুফ সনদ ৩ বছর পর্যন্ত বাড়ানো হবে’।

বিজ্ঞাপন

‘ভ্যাট অটোমেশন প্রকল্পে আরও প্রতিষ্ঠান যেন অংশ নেয় সেজন্য সেসব প্রতিষ্ঠানকে উৎসাহিত করতে হবে। এজন্য বেসিসকে বড় দায়িত্ব পালন করতে হবে। একই সাথে বেসিসের সুপারিশ করা আইটিইএসের নতুন সংজ্ঞা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অনুমোদনে সংযুক্ত করা হবে বলেও জানিয়েছেন এনবিআর চেয়ারম্যান।

এদিকে, বেসিসের পক্ষে আনুষ্ঠানিকভাবে বাজেট প্রস্তাব উপস্থাপন করেন বেসিসের সহ-সভাপতি (অর্থ) মুশফিকুর রহমান। তিনি বলেন, আইটি/আইটিইএস’র জন্য ২০২৪ সাল পর্যন্ত কর্পোরেট ট্যাক্স মওকুফ আছে। কিন্তু জাতীয় রাজস্ব বোর্ডের কাছ থেকে এই কর্পোরেট ট্যাক্স মওকুফ সনদ পেতে পেতে ২-৩ মাস সময় লেগে যায়। ফলে ভোগান্তি পোহাতে হয়। এজন্য বেসিস থেকে একেবারে আইটি/আইটিইএস প্রতিষ্ঠানকে ২০২৪ পর্যন্ত কর্পোরেট ট্যাক্স মওকুফ সনদ দেয়ার প্রস্তাব করা হয়। সেক্ষেত্রে প্রতিবছর আইটি/আইটিইএস প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম সচল আছে কিনা তা যাচাই করে বেসিস প্রত্যয়নপত্র দেবে।

সারাবাংলা/এসজে/জেএএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন