বিজ্ঞাপন

তপ্ত দিনের পূর্বাভাস

April 18, 2019 | 1:13 am

সিরাজুম মুনিরা, সিনিয়র নিউজরুম এডিটর

বৈশাখ মাসটা কেমন দাপটের সঙ্গে বিরাজ করছে দেখেছেন? কখনও কালবৈশাখী তার রুদ্র রূপ দেখাচ্ছে, তো কখনও তীব্র গরম জানিয়ে দিচ্ছে এটা যথার্থই গ্রীষ্মের শুরু।

বিজ্ঞাপন

দিনের বেলা প্যাচপ্যাচে গরম, আর যদি বৃষ্টি হয় তবে তাও তুমুল। আবহাওয়ার পূর্বাভাস বলছে, দেশের খুলনা, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুই এক জায়গায় দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। আর বৃষ্টি হলে সঙ্গে থাকবে ঝড়। দেশের কোথাও কোথাও শিলা বৃষ্টির শঙ্কাও রয়েছে। অনেক জায়গায় আকাশে থাকবে মেঘ।

এই যে অদ্ভুত আবহাওয়া এর কারণ হলো লঘুচাপের একটা বর্ধিত অংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও এর আশপাশের এলাকায় রয়েছে। লঘুচাপটির আরেকটি অংশ রয়েছে উত্তর বঙ্গোপসাগরে। অন্যদিকে মৌসুমের যে স্বাভাবিক লঘুচাপ তার অবস্থান দক্ষিণ বঙ্গোপসাগরে।

এবার রাজধানীবাসীকে একটু সতর্ক করি।

বিজ্ঞাপন

উপগ্রহের হিসাব বলছে বৃহস্পতিবার (১৮ এপ্রিল) গরম পড়বে খুব। তাপমাত্রা থাকবে ৩৮ ডিগ্রি সেলসিয়াস, কিন্তু শরীরে তা অনুভূত হবে ৪২ ডিগ্রি। বুঝতেই পারছেন। সপ্তাহের শেষ কর্মদিবসটা একেবারে নিংড়ে নেবে সব শক্তি। শান্তির কথা হলো পরদিন শুক্রবার। তাই রাতে অন্তত আরাম করে ঘুমানো যাবে। কারণ রাতে তাপমাত্রা নেমে আসবে ২৬ ডিগ্রিতে। ঢাকায় বৃষ্টির সম্ভাবনাও নেই। তবে আবহাওয়া যদি উল্টে যায় তাহলে কিছু করারও থাকবে না।

সেজন্য কাল ঢিলেঢালা পোশাক পরে বের হবেন। যেন ঘাম দ্রুত শুকাতে পারে, যেন গরমটাও হারাতে না পারে।

ভালো কাটুক বৈশাখের পঞ্চম দিন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএমএন/জেএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন