রবিবার ১৫ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৩১ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ১৫ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

চলে গেলেন শশী কাপুর

ডিসেম্বর ৪, ২০১৭ | ১:০৬ অপরাহ্ণ

বিনোদন ডেস্ক
বিজ্ঞাপন
বিখ্যাত বলিউডি অভিনেতা শশী কাপুর আর নেই৷ সোমবার মুম্বাইয়ে শেষ নিশ্বাস ত্যাগ করেন জনপ্রিয় এই অভিনেতা ৷ মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৭৯ বছর৷ এর আগে বার্ধক্যজনিত সমস্যার কারণে শশী কাপুর ভর্তি ছিলেন মুম্বইয়ের কোকিলাবেন হাসপাতালে৷

ভারতীয় চলচ্চিত্রের গুরুত্বপূর্ণ কাপুর পরিবারের অন্যতম সদস্য তিনি। হিন্দিভাষী চলচ্চিত্রের পাশাপাশি কিছু ইংরেজি ভাষার চলচ্চিত্রেও অভিনয় করেছেন তিনি।

বিজ্ঞাপন

চলচ্চিত্র শিল্পে অসামান্য অবদান রাখার জন্য ২০১১ সালে ভারত সরকার কর্তৃক পদ্মভূষণ পদকে ভূষিত হন। ২০১৫ সালে দাদাসাহেব ফালকে পুরস্কার লাভ করেন। পৃথ্বীরাজ কাপুর ও রাজ কাপুরের পর কাপুর পরিবারের তৃতীয় সদস্যরূপে ভারতীয় চলচ্চিত্রের সর্বোচ্চ সম্মাননা পান তিনি। তদানীন্তন ব্রিটিশ ভারতের কলকাতায় ১৯৩৮ সালে শশী কাপুরের জন্ম। বিখ্যাত অভিনেতা রাজ কাপুর ও শাম্মী কাপুরের ছোট ভাই তিনি। তার বাবার নাম পৃথ্বীরাজ কাপুর।

চার বছর বয়সেই অভিনয়কর্মে সংশ্লিষ্ট হন। পৃথ্বী থিয়েটারে গমনকালে বাবা পৃথ্বীরাজ কাপুরের পরিচালনায় ও নির্দেশনায় নাটকসমূহে অভিনয় করেন। ১৯৪০-এর দশকের শেষদিকে শিশুশিল্পী হিসেবে চলচ্চিত্রে অভিনয় শুরু করেন। বাণিজ্যিকধর্মী চলচ্চিত্র সংগ্রাম, দানা পানিতে ‘শশীরাজ’ নামে আবির্ভূত হন। সূত্র: উইকিপিডিয়া

১৯৬১ সালে মুক্তিপ্রাপ্ত ধর্মপুত্র চলচ্চিত্রে নায়কের ভূমিকায় অবতীর্ণ হন। এরপর থেকে ১১৬টি হিন্দি চলচ্চিত্রে অভিনয় করেন শশী কাপুর। বেশীরভাগ ছবিতেই তিনি ছিলেন নায়ক। তবে ২১টিতে পার্শ্ব অভিনেতা ও ৭টি চলচ্চিত্রে বিশেষ দৃশ্যে হাজির হন তিনি। ১৯৬০-এর দশক থেকে শুরু করে ১৯৮০-এর দশকের মাঝামাঝি সময় পর্যন্ত বলিউডের সবচেয়ে জনপ্রিয় অভিনেতা ছিলেন শশী কাপুর।

সারাবাংলা/টিএস/পিএম

Advertisement
বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন