বিজ্ঞাপন

সহিংসতা বন্ধ করতে না পারায় মালিতে সরকারের পদত্যাগ

April 19, 2019 | 1:58 pm

আন্তর্জাতিক ডেস্ক

পশ্চিম আফ্রিকার দেশ মালির প্রধানমন্ত্রী সোমেলাউ বোউবিই মাইগা ও তার মন্ত্রিপরিষদের সদস্যরা পদত্যাগ করেছেন। দেশটির জাতিগত সহিংসতা বন্ধ করতে না পারার অভিযোগ মাথায় নিয়ে তাদের দায়িত্ব থেকে সরে যেতে হলো। দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম বুবাকার কেয়েতি জানিয়েছেন, তিনি প্রধানমন্ত্রী ও তার কেবিনেটের পদত্যাগপত্র গ্রহণ করেছেন। খবর বিবিসির।

বিজ্ঞাপন

মার্চ মাসে জাতিগত সহিংসতায় মালিতে কয়েক শ মানুষের মৃত্যু হয়। এই পরিপ্রেক্ষিতে গত ১৭ এপ্রিল মালির পার্লামেন্টে সদস্যরা প্রধানমন্ত্রীর প্রতি তাদের অনাস্থার কথা জানান। এমপিদের মতে, সহিংসতা প্রতিরোধে কার্যকর ব্যবস্থা নিতে পারেননি প্রধানমন্ত্রী সোমেলাউ বোউবিই মাইগা।

মালির প্রেসিডেন্ট প্রেসিডেন্ট ইব্রাহিম বুবাকার কেয়েতি বিবৃতিতে বলেন, নতুন প্রধানমন্ত্রীর নাম শীঘ্রই ঘোষণা করা হবে। রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে গড়ে তোলা হবে নতুন সরকার ব্যবস্থা।

মালিতে আল-কায়দা সমর্থিত কিছু জঙ্গি গোষ্ঠী তৎপর রয়েছে। ২০১২ সাল থেকে দেশটির উত্তরের মরুভূমিতে তারা আস্তানা গড়ে তুলেছে। সামরিক অভিযান ও ২০১৫ সালে হওয়া শান্তিচুক্তির পরও জিহাদি দলগুলো সেখানে সক্রিয় কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

বিজ্ঞাপন

গত ২৪ মার্চ, দেশটির মপটি অঞ্চলের এক গ্রামে হামলা চালিয়ে ফুলানি নৃগোষ্ঠীর অন্তত ১১৫ সদস্যকে হত্যা করা হয়। সেই হামলাকে গণহত্যা বলে উল্লেখ করেছেন স্থানীয় মেয়র। এই ঘটনার পর থেকে মালি সরকারের ওপর চাপ বেড়েছে। হত্যাকাণ্ডের প্রতিবাদে গত ৫ এপ্রিল হাজার হাজার লোক মালির রাজধানী বামাকোতে মিছিল করে। তারা গণহত্যার জন্য সরকারের ব্যর্থতাকে দায়ী করে।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন