বিজ্ঞাপন

অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নেবে রামকৃষ্ণ মিশন

April 20, 2019 | 3:15 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: নবম শ্রেণির পরীক্ষার প্রশ্নপত্রে পর্নতারকার নাম রাখায় রামকৃষ্ণ মিশন স্কুলের শিক্ষক শংকর চক্রবর্তীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

বিজ্ঞাপন

এ বিষয়ে স্কুলের প্রধান শিক্ষক জয়প্রকাশ সরকার (১৯ এপ্রিল) সারাবাংলাকে বলেন, ‘শংকরের ভুলে রামকৃষ্ণ মিশনের এতদিনের সুনাম আজ প্রশ্নবিদ্ধ হয়েছে। আমরা কোনোভাবেই বিষয়টিকে হালকা করে দেখছি না। মিশনের প্রধান এখন ঢাকার বাইরে আছেন, তিনি ফিরলেই কঠোর ব্যবস্থা নেয়া হবে।’

সে ক্ষেত্রে নবম শ্রেণির বাংলা বিষয়ের শিক্ষক শংকর চক্রবর্তীকে মিশন থেকে বহিষ্কার করা হতে পারে বলেও জানিয়েছেন জয় প্রকাশ। এছাড়াও নবম শ্রেণির বাংলা প্রথম পত্রের ওই পরীক্ষা কি বাতিল করে আবার নতুন করে নেয়া হবে বলে জানিয়েছেন তিনি।

এদিকে, প্রশ্নপত্রে পর্নতারকার নাম রাখার খবরটি সম্পর্কে শিক্ষা মন্ত্রণালয় অবগত আছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। শুক্রবার (১৯ এপ্রিল) রাজধানীর তিতুমীর কলেজের নিবন্ধন পরীক্ষার কেন্দ্র পরিদর্শন শেষে তিনি বলেন, খুবই লজ্জাজনক একটি ব্যাপার। আমরা বিষয়টি খতিয়ে দেখব। এ ব্যাপারে বিস্তারিত খোঁজ নিতে এরই মধ্যে স্কুল কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। পরীক্ষায় এ ধরনের ভুল ক্ষমার অযোগ্য।

বিজ্ঞাপন

আরও পড়ুন:  প্রশ্নপত্রে পর্ন তারকার নামের ঘটনায় ব্যবস্থা: শিক্ষামন্ত্রী

উল্লেখ্য, ঢাকার রামকৃষ্ণ মিশনের নবম শ্রেণির বাংলা প্রথম পত্রের বহু নির্বাচনি প্রশ্নে জানতে চাওয়া হয়েছে, ‘বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের পিতার নাম কী?’ এই প্রশ্নের সম্ভাব্য যে চারটি উত্তর দেওয়া হয়েছে, তার মধ্যে রয়েছে পর্ন তারকা মিয়া খালিফার নাম! তবে তার নাম লেখা হয়েছে ‘মিয়া কালিফা’।

শুধু তাই নয়, বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের বিখ্যাত কিশোর উপন্যাস ‘আম-আঁটির-ভেঁপু’র (প্রশ্নে আঁটি বানানে চন্দ্রবিন্দু নেই) রচয়িতার সম্ভাব্য নাম হিসেবে রাখা রয়েছে সাবেক পর্ন তারকা অভিনেত্রী সানি লিয়নের নাম!

বিজ্ঞাপন

এমন অদ্ভুত প্রশ্নপত্রে বুধবার (১৭ এপ্রিল) বাংলা প্রথম পত্রের পরীক্ষা নিয়েছে ঢাকার রামকৃষ্ণ মিশন উচ্চ বিদ্যালয়। প্রশ্নপত্রটির ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে তা জন্ম দিয়েছে তুমুল সমালোচনার।

শুধু তাই নয়, এই প্রশ্নপত্রে রয়েছে এমন আরও অদ্ভুত বিষয়। চতুর্থ প্রশ্নটিতে প্রমথ চৌধুরীর পৈতৃক নিবাস কোথায়— এমন প্রশ্নের সম্ভাব্য উত্তরে রাখা হয়েছে রাজধানীর বলধা গার্ডেনের কথা। তবে নামটি লেখা হয়েছে ‘বলদা গার্ডেন’।

আবার ২২ নম্বর প্রশ্ন শেষে যতীন্দ্রমোহন বাগচীর বিখ্যাত ‘কাজলা দিদি’ কবিতার প্রথম দুটি লাইন উদ্দীপক হিসেবে দেওয়া হলেও তাতে ‘শোলোক’ শব্দটিকে ভুল করে লেখা হয়েছে ‘শ্লোক’। প্রশ্নপত্রের ১২ নম্বর প্রশ্নের শেষে ‘উদ্দীপক পড়ে ১৩ ও ১৪ সংখ্যক প্রশ্নের উত্তর দাও’ লেখা হলেও সেখানে কোনো উদ্দীপকের উপস্থিতিই নেই। আবার ৯ নম্বর প্রশ্নটিই পুনরাবৃত্তি করা হয়েছে ১৯ নম্বর প্রশ্নে। এছাড়া বেশকিছু বানান ভুল তো আছেই।

নবম শ্রেণির বাংলা প্রথম পত্র পরীক্ষার প্রশ্নপত্রে এমন অসংলগ্নতায় সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যমে। একটি স্কুলের প্রশ্নপত্রে কীভাবে পর্ন তারকার নাম অন্তর্ভুক্ত হয়, তা দেখে রীতিমতো হতবাক হয়ে পড়েছেন অভিভাবকরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/জেএএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন