বিজ্ঞাপন

লন্ডন ও প্যারিসে পরিবেশবাদীদের বিক্ষোভ, পুলিশের ধরপাকড়

April 20, 2019 | 1:39 pm

আন্তর্জাতিক ডেস্ক

পরিবেশ রক্ষা ও জলবায়ু পরিবর্তন বিষয়ে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়ে বিভিন্ন পরিবেশবাদী আন্দোলন সংগঠন জমায়েত হয়েছে যুক্তরাজ্যের লন্ডন ও ফ্রান্সের প্যারিসে। বিক্ষোভ হয়েছে রোমেও। এছাড়া, নিউজিল্যান্ডের অকল্যান্ড, ক্রাইস্টচার্চ ও ওয়েলিংটনেও বিক্ষোভ করে আন্দোলনকারীরা। খবর বিবিসির।

বিজ্ঞাপন

স্থানীয় সময় শুক্রবার (১৯ এপ্রিল) লন্ডনের আন্দোলনের কেন্দ্র ছিল অক্সফোর্ড সারকাস। এদিন রাস্তা বন্ধ করে বিক্ষোভকারীরা জড়ো হয়। আন্দোলনে যোগ দেন ব্রিটিশ অভিনেত্রী এমা থমসন। আন্দোলন চত্বরে রাখা ছোট গোলাপি নৌকায় দাঁড়িয়ে বক্তৃতা দেন থমসন। তরুণদের আন্দোলনে তিনি সমর্থন জানান।

বিজ্ঞাপন

এদিকে পুলিশের সঙ্গে ধরপাকড়ে সোমবার (১৫ এপ্রিল) থেকে শুরু হওয়া আন্দোলনে ৬৮২ জনকে আটক করার কথা জানায় লন্ডন মেট্রোপলিটন পুলিশ। সাধারণ মানুষের ভোগান্তি না করতে পুলিশ আন্দোলনকারীদের অনুরোধ জানিয়েছে। তবে তীব্র গরমের মধ্যেও রাস্তায় ছিলেন বিক্ষোভকারীরা। তারা ড্রাম বাজিয়ে, নেচে-গেয়ে ও প্ল্যাকার্ড তুলে বিক্ষোভ করেন।

প্যারিসে আন্দোলনকারীরা জমায়েত হয় সোসেটিক জেনারেল ব্যাংক হেডকোয়ার্টার্সে। জলবায়ু পরিবর্তন বিষয়ে কাজ করার জন্য তারা বিশ্ব নেতৃবৃন্দের প্রতি অনুরোধ করে। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে প্যারিস পুলিশ পেপার স্প্রে ব্যবহার করে। তারা জমায়েত হয় ফ্রান্সের ইকোলজি মিনিস্টারের দফতরেও।

বিজ্ঞাপন

এদিকে, নিউজিল্যান্ডের আন্দোলনকারীরা জলবায়ু বিষয়ে জরুরি অবস্থা ঘোষণার দাবি জানায়। তাদের মতে বৈশ্বিক জলবায়ু এখন বিপর্যয়ের মুখে আছে। পরিবর্তন আননতে তারা শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে যাবে বলেও জানায়।

সারাবাংলা/এনএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন