বিজ্ঞাপন

শহরের জলজ পাখি

April 20, 2019 | 6:11 pm

রাফেয়া আবেদীন

পাখি কেবল বনভূমি বা গাছগাছালিতেই বাসা বাঁধে না, জলাধারও পাখির অন্যতম আবাসস্থল। জলাধারে বিভিন্ন প্রজাতির পাখি বাস করে। বিশেষ করে শীত মওসুমে অতিথি পাখির ভিড় জমে জলাধারগুলোতে। শহরের জলাধারও বিভিন্ন পাখির আবাসস্থল। এ কারণে শহরে জলাধার অত্যন্ত প্রয়োজনীয়। যে কোনো আধুনিক শহরের এটি অন্যতম বৈশিষ্ট্য। কেবল বর্ষা মওসুমের অতিরিক্ত পানি ধারণের জন্যই নয়, পরিবেশের ভারসাম্য রক্ষার জন্যও জলাধার প্রয়োজন।

বিজ্ঞাপন

কেননা জলাধারে পাখির পাশাপাশি অনেক ধরনের জলজ প্রাণি বাস করে, যেমন : মাছ, ব্যাঙ, সাপ, কচ্ছপ, জলপোকা থেকে শুরু করে আরো অনেক ধরনের প্রাণি। জলাধারে বাস করে বক, সারস, পাশের গাছগাছালিতে মাছরাঙা, কাঠঠোকরা ইত্যাদি বিচিত্র পাখি। তাছাড়া জলাধারকে কেন্দ্র করে শীত মওসুমে অতিথি পাখির আগমন শুরু হয়। কখনো কখনো কিছু পাখি নতুন আবাসস্থলে স্থায়ীভাবে থেকেও যায়। যেমন কিছুদিন আগে দুটি নতুন পাখি বাংলাদেশের পাখির জগতে যুক্ত হয়েছে। একটি ধলালেজ টিটি, আরেকটি হল জাপানি কাঠশালিক। এ দুটি পাখি দেখা গেছে চাঁপাইনবাবগঞ্জ ও সাতছড়ি জাতীয় উদ্যানে। কিন্তু এই যে নতুন পাখির আবাস হয়ে ওঠা, এটিকে রক্ষা করতে না পারলে আমরা পরিবেশ ও প্রকৃতির মধ্যে ভারসাম্য রক্ষা করতে পারব না। দৈনিক প্রথম আলো পত্রিকায় [১০ মার্চ ও ১৩ মার্চ ২০১৯] এ দুটি পাখির পরিচয় দিয়ে দুটি প্রতিবেদনও ছাপা হয়েছে। এসব পাখি পরিবেশের ভারসাম্য রক্ষা করে। তাছাড়া জলাধারে অনেক ধরনের জলজ উদ্ভিদ জন্ম নেয়। এগুলো পাখিরা খাদ্য হিসেবে গ্রহণ করে ও পরিবেশের ভারসাম্য রক্ষা করে।

তাছাড়া আমাদের শহরগুলো ক্রমেই জনসংখ্যার চাপ বাড়ছে। ফলে শহরের পরিবেশও দূষিত হয়ে উঠছে। জলাধারকে কেন্দ্র করে যে পাখির আবাসস্থল গড়ে তোলা যায়, তাহলে এর মাধ্যমে পরিবেশ দূষণও নিয়ন্ত্রণের মধ্যে রাখা সম্ভব। বিশুদ্ধ পানির জলাধার পাখির প্রজনন ক্ষেত্র হিসেবে গড়ে উঠবে, জলজ উদ্ভিদসহ অন্যান্য পরিবেশ দূষণকারী আবর্জনা, ক্ষতিকর কীটপতঙ্গ অনেক প্রজাতির পাখি খাদ্য হিসেবে গ্রহণ করে। এভাবেও পরিবেশদূষণ নিয়ন্ত্রণ করা সম্ভব।

জলজ এসব পাখি একদিকে প্রকৃতির সৌন্দর্য বৃদ্ধি করে, জীববৈচিত্র্য রক্ষা এবং পাখির মাধ্যমে উদ্ভিদ জগতের পরাগায়নের ফলে ফুল, ফলে পরিপূর্ণ হয়ে ওঠে। তাছাড়া এসব পাখির সঙ্গে মানুষেরও আত্মিক সম্পর্ক গড়ে উঠবে। এসবই আমাদের বেঁচে থাকা ও দূষণমুক্ত পরিবেশের জন্য প্রয়োজন। কাজেই জলজ পাখি রক্ষার বিষয়ে আমাদের নাগরিক সচেতনতা অত্যন্ত জরুরি।

বিজ্ঞাপন

লেখক : কবি, প্রকৃতি ও নগর সৌন্দর্যবিদ।

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন