বুধবার ১৭ জুলাই, ২০১৯ ইং , ২ শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৩ জিলক্বদ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

‘পর্যটন শিল্পের উন্নয়নে মাস্টারপ্ল্যান করছে সরকার’

এপ্রিল ২০, ২০১৯ | ১১:০৭ অপরাহ্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের পর্যটন শিল্পের উন্নয়নে সরকার মাস্টারপ্ল্যান করছে বলে জানিয়েছেন বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী ড. মাহবুব আলী। তিনি বলেন, দেশের পর্যটন শিল্পের উন্নয়নে সমন্বিত পরিকল্পনা দরকার। এজন্য শিল্পটির উন্নয়নে সরকার একটি মাস্টারপ্ল্যান নিয়ে কাজ করছে।

শনিবার (২০ এপ্রিল) সন্ধ্যায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) তিন দিনব্যাপী নবম পর্যটন মেলার সমাপনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টোয়াব) এই মেলার আয়োজন করে।

ড. মাহবুব আলী বলেন, ‘পর্যটনের প্রসার ও পর্যটন গন্তব্যকে সঠিকভাবে তুলে ধরতে গণমাধ্যমের কোনো বিকল্প নেই। পর্যটকেরা যখন  ভ্রমণ করতে চায় তারা তথ্য সংগ্রহ করে থাকে মূলত গণমাধ্যম থেকে।’ পর্যটন খাতের উন্নয়ন ও প্রসারে তথ্য বিনিময়ে সামাজিক গণমাধ্যমও গুরুত্বপূর্ণ মাধ্যম হতে পারে বলে মনে করেন তিনি।

বর্তমানে দেশের প্রচুর মানুষ প্রতিবেশি দেশগুলিতে ভ্রমণ করে উল্লেখ করে মাহবুব আলী বলেন, ‘পর্যটনের জন্য প্রয়োজনীয় সব সম্পদ ও সম্ভাবনা আমাদের রয়েছে। এখন প্রয়োজন আমাদের পর্যটন গন্তব্যগুলোকে সঠিকভাবে, সুন্দরভাবে আমাদের অভ্যন্তরীণ পর্যটক এবং বিদেশি পর্যটকদের কাছে তুলে ধরা।’

বিজ্ঞাপন

টোয়াবের সভাপতি তৌফিক উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- ভারতের পর্যটন মন্ত্রণালয়ের উপ-ব্যবস্থাপনা পরিচালক সাগমিক চৌধুরী, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. ভুবন চন্দ্র বিশ্বাস, আসাম ট্যুরিজম করপোরেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ভাস্কর গোখান প্রমুখ।

সারাবাংলা/ইএইচটি/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন