সোমবার ২৭ মে, ২০১৯ ইং , ১৩ জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ, ২১ রমজান, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

আজ পবিত্র শবে বরাত

এপ্রিল ২১, ২০১৯ | ৬:০০ পূর্বাহ্ণ

সারাবাংলা ডেস্ক

আজ রোববার (২১ এপ্রিল) দিবাগত রাতে পালিত হবে পবিত্র শবে বরাত। ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে শবে বরাত পালন করবে মুসলিম সম্প্রদায়। এ উপলক্ষে সারাদেশে মসজিদ ও মাদরাসাগুলোতে বিশেষ প্রস্তুতি নেওয়া হয়েছে।

শাবান মাসের ১৪ তারিখের এ রাতকে মুক্তির রাত বা নাজাতের রাত হিসেবে অবহিত করা হয়। এ রাতে সৃষ্টিকর্তার আছে পাপ থেকে মুক্তি কামনা করে প্রার্থনা করা হয়। এ রাতে অনেকেই নফল নামাজ, কোরআন তেলওয়াত ও দোয়া করে থাকেন।

এ বছর শাবান মাসের চাঁদ দেখা নিয়ে বিভ্রান্তি তৈরি হয়। গত ৬ এপ্রিল বৈঠকের পর জাতীয় চাঁদ দেখা কমিটি জানায়, ওই দিন দেশের কোথাও শাবান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে ৮ এপ্রিল থেকে শাবান মাস গণনা শুরু হবে এবং ২১ এপ্রিল দিবাগত রাতে পবিত্র শবে বরাত পালিত হবে। এ সংক্রান্ত ঘোষণা প্রচারিত হওয়ার পর বিভিন্ন মহল থেকে দাবি করা হয়, ৬ এপ্রিলই শাবান মাসের চাঁদ দেখা গেছে। সেই হিসাবে ২০ এপ্রিল দিবাগত রাতে শবে বরাত অনুষ্ঠিত হওয়া উচিত।

বিজ্ঞাপন

উদ্ভূত পরিস্থিতিতে ১৩ এপ্রিল চাঁদ দেখা কমিটি বিশেষ সভা আহ্বান করে। যারা চাঁদ দেখেছেন বলে দাবি করেছেন, তাদের ওই সভায় উপস্থিত হতে বলা হয়। ওই সভাতেও কোনো সিদ্ধান্তে আসতে পারেনি চাঁদ দেখা কমিটি। ১৩ এপ্রিলের বৈঠকে শবে বরাতের তারিখ নির্ধারণে ১০ সদস্যের কমিটি গঠন করে দেওয়া হয়। শবে বরাত কবে পালিত হবে, তা ওই কমিটি আগামী ১৭ এপ্রিলের মধ্যে জানিয়ে দেবে বলে জানানো হয় সভা থেকে।

শাবান মাসের চাঁদ দেখাকে কেন্দ্র করে এই বিভ্রান্তি আদালত পর্যন্ত গড়ায়। এ সংক্রান্ত বিষয়ে ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশকে গত ১৩ এপ্রিল আইনি নোটিশ পাঠান আল্লামা আবুল বাশার মোহাম্মদ রুহুল হাসানসহ ১০ জন আলেম। নোটিশের জবাব না পাওয়ায় তারা সোমবার (১৫ এপ্রিল) হাইকোর্টে রিট দায়ের করেন। পরে আদালত বলেন, এটি একটি ধর্মীয় সংবেদনশীল বিষয়। একে মামলার বিষয়বস্তু না করাই ভালো। আপনাদের বক্তব্য আপাতত ইসলামিক ফাউন্ডেশনে লিখিত আকারে জমা দেন। তারা যদি আপনাদের আবেদনটি বিবেচনা না করে, তাহলে আমাদের কাছে আসবেন। তখন এ বিষয়ে আমরা ব্যবস্থা নেব।

শবে বরাত উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন মাগরিব এর পর থেকে বায়তুল মুকাররম জাতীয় মসজিদে কুরআন তেলাওয়াত, হামদ-না’ত, ওয়াজ মাহফিল, মিলাদ, কিয়াম, যিকির, দোয়া ও বিশেষ মোনাজাতের আয়োজন করেছে।

এদিকে, শান্তিপূর্ণভাবে শবে বরাত পালনে আতশবাজি, পটকাবাজি, অন্যান্য ক্ষতিকারক ও দূষণীয় দ্রব্য বহন এবং ফোটানো নিষিদ্ধ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। রোববার সন্ধ্যা ৬টা থেকে সোমবার ভোর ৬টা পর্যন্ত এ নিষেধাজ্ঞা কার্যকর থাকবে বলে জানিয়েছে ডিএমপি।

সারাবাংলা/জেএএম

Advertisement
বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন