বিজ্ঞাপন

শ্রীলংকায় সিরিজ বোমা হামলার সর্বশেষ আপডেট: নিহত ২০৭

April 21, 2019 | 12:24 pm

আন্তর্জাতিক ডেস্ক

খ্রিষ্টানদের অন্যতম ধর্মীয় উৎসব ইস্টার সানডে’তে শ্রীলংকার তিন গির্জা ও তিন হোটেলসহ মোট আটটি জায়গায় সিরিজ বোমা হামলা চালানো হয়েছে। হামলায় ৩৫ বিদেশিসহ অন্তত ২০৭ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন পাঁচ শতাধিক। রোববার (২১ এপ্রিল) পৃথক জায়গায় এসব হামলা চালানো হয়। স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর দিয়েছে একাধিক আন্তর্জাতিক গণমাধ্যম। পাঠকদের জন্য সেখানকার প্রতি মুহূর্তের আপডেট নিচে তুলে ধরা হচ্ছে:

বিজ্ঞাপন

অষ্টম হামলা চালিয়েছে আত্মঘাতী বোমারু, নিহত ৩ পুলিশ সদস্য

পুলিশের বরাত দিয়ে দ্য হিন্দু জানিয়েছে, রাজধানী কলম্বোর এক শহরতলীর এক বাড়িতে চালানো অষ্টম বোমা হামলায় অন্তত তিন পুলিশ সদস্য নিহত হয়েছে। হামলাটি চালিয়েছে একজন আত্মঘাতী বোমারু।  এ নিয়ে রোববার (২১ এপ্রিল) শ্রীলংকাজুড়ে হামলায় নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ১৬১ জনে।

সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ

সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, যে কোনো ধরনের প্রোপাগান্ডা এড়াতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক এবং মেসেজিং অ্যাপস হোয়াটস অ্যাপ, মেসেঞ্জার বন্ধ করে দেওয়া হয়েছে।

 ৪:০৪- কারফিউ জারি

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, পুরো দেশজুড়ে অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি করেছে শ্রীলংকা সরকার। তাৎক্ষণিক ভিত্তিতে এই কারফিউ কার্যকর হবে। দেশটির জুনিয়র প্রতিরক্ষামন্ত্রী রুয়ান উইজেওয়ারদেনে বলেন,  সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত কারফিউ জারি থাকবে।

বিজ্ঞাপন

 ৩:৫৭- কলম্বোতে অষ্টম হামলা

পুলিশ জানিয়েছে, রাজধানী কলম্বোর শহরতলী অরুগোদাওয়াত্তায় অষ্টম বোমা হামলা হয়েছে। এর বেশি কিছু জানায়নি পুলিশ। বার্তা সংস্থাদের বরাত দিয়ে এ খবর দিয়েছে হিন্দুস্তান টাইমস।

আরও পড়ুন- ইস্টার সানডেতে সিরিজ বোমায় কাঁপল শ্রীলংকা

বিজ্ঞাপন

 ০৩:০৬- প্রধানমন্ত্রীর শোক

শ্রীলংকায় বোমা হামলায় হতাহতের ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ঘটনায় তিনি গভীর দুঃখ ও শোক প্রকাশ করেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রেস উইং থেকে পাঠানো শোকবার্তায় এ তথ্য জানানো হয়েছে।

 ০৩: ০২- সপ্তম হামলা

শ্রীলংকায় তিন গির্জা ও তিন হোটেলে হামলার পর দেহিওয়েলা শহরে সপ্তম বোমা হামলা হয়েছে। হামলাটিতে অন্তত দুই জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট নিহতের সংখ্যা দাঁড়াল ১৫৮ জনে। বার্তা সংস্থার বরাত এ তথ্য জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

০২:৫১- মার্কিন, ব্রিটিশ ও ডাচ নাগরিক নিহত

হাসপাতাল সূত্রের বরাত দিয়ে হিন্দুস্তান টাইমস জানিয়েছে, নিহত ৩৫ বিদেশি নাগরিকের মধ্যে মার্কিন, ব্রিটিশ ও ডাচ নাগরিক রয়েছেন।

বিজ্ঞাপন

 ০২:২০- নিহত বেড়ে ১৫৬

পুলিশ ও হাসপাতাল সূত্রের বরাত দিয়ে দ্য হিন্দুস্তান টাইমস জানিয়েছে, রোববারের হামলায় এখন পর্যন্ত অন্তত ১৫৬ জন নিহত হয়েছেন। এদের মধ্যে অন্তত ৩৫ জন বিদেশি রয়েছেন।

০২:০৩- জাতীয় নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক

হামলাগুলো পর্যালোচনা করতে আজ বিকেলে জাতীয় নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকের ঘোষণা দিয়েছে শ্রীলংকা সরকার। দেশটির অর্থনৈতিক সংস্কার বিষয়ক মন্ত্রী হার্শা দে সিলভার বরাত দিয়ে এ খবর দিয়েছে দ্য হিন্দু।

০১:৫৫-  ঐক্যবদ্ধ থাকার আহ্বান শ্রীলংকার প্রধানমন্ত্রীর

হামলার প্রতি তীব্র নিন্দা প্রকাশ করেছেন শ্রীলংকার প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহ। এক টুইটে তিনি বলেন, আমি আমাদের জনগণের ওপর চালানো আজকের এই  কাপুরুষোচিত হামলার তীব্র নিন্দা জানাই। এই শোকাহর্ত দিনে আমি শ্রীলংকানদের দৃঢ় ও ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানাচ্ছি। এই পরিস্থিতি মোকাবিলায় সরকার তাৎক্ষণিকভাবে পদক্ষে নিচ্ছে।

০১: ৪৩- রাষ্ট্রপতির শোক প্রকাশ

শ্রীলংকায়  সিরিজ বোমা হামলায় ব্যাপক হতাহতের ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তিনি এই ঘটনায় শোকও প্রকাশ করেন।

শোকবার্তায় রাষ্ট্রপতি বোমা হামলায় নিহতদের আত্মার শান্তি ও আহতদের দ্রুত আরোগ্য কামনা করেন।

০১:১১-  আত্মঘাতী হামলা সম্পর্কে আগেই সতর্ক করেছিলেন শ্রীলংকার পুলিশ প্রধান

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ১০ দিন আগে দেশব্যাপি আত্মঘাতী হামলার হুমকি সম্পর্কে সতর্ক করেছিলেন শ্রীলংকার পুলিশ প্রধান পুজুথ জয়সুন্দর। গত ১১ এপ্রিল শীর্ষ নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে এমন সতর্কতা দেন তিনি।

তিনি বলেছিলেন, একটি বিদেশি গোয়েন্দা সংস্থা জানিয়েছে যে, কট্টরপন্থি মুসলিম সংগঠন ন্যাশনাল তওহিত জামা’য়াত (এনটিজে) শ্রীলংকাজুড়ে প্রধান গির্জা ও ভারতীয় হাই-কমিশনে আত্মঘাতী হামলা চালানোর পরিকল্পনা করছে।

০১:০৪- নয় বিদেশীসহ নিহত ১৩৭

হাসপাতাল সূত্রের বরাত দিয়ে দ্য হিন্দু জানিয়েছে, নিহতের সংখ্যা বেড়ে ১৩৭ জনে দাঁড়িয়েছে। এদের মধ্যে অন্তত নয় জন বিদেশি নাগরিক রয়েছেন।

০১:০৩

হাসপাতাল সূত্রের বরাত দিয়ে দ্য হিন্দু জানিয়েছে, নিহতের সংখ্যা বেড়ে ১২৯ জনে দাঁড়িয়েছে।

১২:৫০

স্থানীয় হাসপাতাল কর্মকর্তাদের বরাত দিয়ে স্কাই নিউজ জানিয়েছে, হামলায় মৃতের সংখ্যা ১০০ ছাড়িয়েছে।

১২: ৩৬

পুলিশের বরাত দিয়ে দ্য ন্যাশনাল জানিয়েছে, হামলায় নিহতদের মধ্যে কলম্বোতে প্রাণ হারিয়েছেন ৪২ জন ও বাত্তিচোলোয়ায় প্রাণ হারিয়েছেন আরও ১০ জন।

১২:২৬ 

হামলা হয়েছে কলম্বোর সেইন্ট অ্যান্থনি’স চার্চ,  নেগোম্বোর কাতুওয়াপিতিয়ার সেইন্ট সেবাস্টিয়ান’স চার্চ, কলম্বোর শাংরি-লা হোটেল, কিংসবুরি হোটেল , সিনামন গ্র্যান্ড হোটেল এবং বাত্তিচোলোয়ার এক গির্জায় হামলা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

১২:২৪

সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত হামলায় অন্তত ৫২ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন চার শতাধিক।

সারাবাংলা/আরএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন