বিজ্ঞাপন

কেরানীগঞ্জে ৫ নকল প্রসাধনী কারখানায় সিলগালা, জরিমানা

April 22, 2019 | 12:07 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর অদূরে কেরানীগঞ্জের বরিসুর এলাকায় পাঁচটি নকল কারখানা সিলগালা করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। এছাড়া ভেজাল ও নকল প্রসাধনী তৈরির অপরাধে কারখানার মালিক ও কয়েকজন কর্মচারীকে ৩৬ লাখ টাকা জরিমানা ও কারখানার মালিকসহ আট জনকে গ্রেফতার করেছে র‌্যাব-১০-এর একটি দল।

বিজ্ঞাপন

সোমবার (২১ এপ্রিল) দুপুর থেকে শুরু হয়ে রাত নয়টা পর্যন্ত চলা অভিযানে এসব জরিমানা ও কারাদণ্ড দেওয়া হয়। র‌্যাব-১০-এর সহযোগিতায় অভিযানের নেতৃত্ব দেন র‌্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম।

অভিযানে বিপুল পরিমাণ নকল প্রসাধনী জব্দ করা হয়। সেগুলোর মধ্যে আছে- জনসন বেবি পাউডার, কুমারিকা হেয়ার অয়েল, প্যারাসুট হেয়ার ওয়েল, আমলা হেয়ার অয়েল, স্টিলম্যান (রূপচর্চা) বেটনোভেট, বার্নল ও এসব তৈরির কাঁচামাল।

সারওয়ার আলম সারাবাংলাকে বলেন, ‘দীর্ঘদিন ধরে তারা নকল ও ভেজাল প্রসাধনী তৈরি করে বিভিন্ন আন্তর্জাতিক ব্র্যান্ডের নামে বাজারজাত করে আসছিল। যা ব্যবহারকারীদের জন্য বিপজ্জনক। এমনকি এসব নকল প্রসাধনী ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। এ কারণে কেরানীগঞ্জের এই কারখানাগুলোকে সিলগালা করে দেওয়া হয়েছে। পাশাপাশি এই অপরাধে জড়িত থাকার দায়ে আট জনকে বিভিন্ন মেয়াদে জরিমানাসহ কারাদণ্ড দেওয়া হয়েছে।’

বিজ্ঞাপন

দণ্ডপ্রাপ্তদের মধ্যে গ্রেফতার হওয়া আলাউদ্দিনকে ৮ লাখ জরিমানা ও দুই বছরের কারাদণ্ড, সজলকে ৬ লাখ টাকা জরিমানা এবং ১ বছরের কারাদণ্ড, মো. তাজুল ইসলামকে ৬ লাখ টাকা জরিমানা এবং ৬ মাসের জেল, মো. জামাল উদ্দিনকে ২ লাখ টাকা জরিমানা এবং ৬ মাসের কারাদণ্ড, মো. শাওনকে ৬ লাখ টাকা জরিমানা এবং ১ বছরের কারাদণ্ড, মো. শুভকে ৪ লাখ টাকা জরিমানা এবং ৬ মাসের কারাদণ্ড, আরিফ হোসেন জনিকে ৪ লাখ টাকা জরিমানা এবং ৬ মাসের কারাদণ্ড ও মো. সাব্বিরকে তিন মাসের কারাদণ্ড দেয়া হয়। এছাড়া জব্দ করা নকল প্রসাধনীগুলো গুড়িয়ে দেওয়া হয়।

সারওয়ার আলম আরও বলেন, ‘গ্রেফতারদের জন্য ধার্য করা জরিমানা আদায় না হলে তাদের প্রত্যেকের ওপর আরও তিনমাসের অনাদায়ী কারাদণ্ড বহাল থাকবে।’ সেই সঙ্গে ওই এলাকায় এমন নকল কারখানার বিরুদ্ধে র‌্যাবের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচ/এমআই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন