বিজ্ঞাপন

চবিতে প্রথমবারের মতো বিজ্ঞান উৎসব শুরু

April 23, 2019 | 7:02 pm

চবি করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো বিজ্ঞান উৎসব। এই উৎসবে ২৪টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে প্রায় পাঁচশতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এছাড়া বিভিন্ন স্কুল কলেজের ক্ষুদে বিজ্ঞানীরাও অংশ নেয় বিজ্ঞান মেলায়।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৩ এপ্রিল) দুপুরে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ অডিটোরিয়ামে এই মেলা অনুষ্ঠিত হয়। মেলায় শিক্ষার্থীদের ২৩টি উদ্ভাবন প্রদর্শন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, ‘উন্নত দেশগুলোতে এই ধরণের আবিষ্কার নিত্য নৈমত্তিক কাজ। নিঃসন্দেহে এগুলো একটি অসাধারণ উদ্ভাবন। এই আবিষ্কার ভালোভাবে কাজে লাগাতে পারলে দেশ অনেক দূর এগিয়ে যাবে।’

অনুষ্ঠানে অন্যতম সংগঠক মুজাহিদ আহমেদ বলেন, ‘এই বিজ্ঞান উৎসব শুধু চট্টগ্রামে নয়, সারাদেশে বিজ্ঞানপ্রেমীদের মিলনমেলা। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অংশগ্রহণে জতীয় পর্যায়ে এটি প্রথম বিজ্ঞান উৎসব।’

বিজ্ঞাপন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সায়েন্টিফিক সোসাইটির সদস্য ইশমাম আরাবি এবং সাবরিনা আলমের সঞ্চালনায় সভাপতিত্ব করেন মুজাহিদুল ইসলাম এজাজ।

এছাড়া বিজ্ঞান উৎসবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় উপউপাচার্য প্রফেসর ড. শিরিন আখতার, এমেরিটাস অধ্যাপক ড. আইনুন নিশাত, কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. হানিফ সিদ্দিকী।।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ২০১৮ সালের ৫ এপ্রিল যাত্রা শুরু করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সায়েন্টিফিক সোসাইটি। এ সংগঠনের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয় ২২ এপ্রিল।

সারাবাংলা/সিসি/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন