শনিবার ২০ জুলাই, ২০১৯ ইং , ৫ শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ জিলক্বদ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

গরমে আরাম দেবে এই ১৩টি পানীয়

এপ্রিল ২৩, ২০১৯ | ৯:৩৫ অপরাহ্ণ

লাইফস্টাইল ডেস্ক

গ্রীষ্ম মানেই গরম আবার গ্রীষ্ম মানেই মজার মজার রসালো ফলের সমারোহ। আবার গ্রীষ্ম মানেই দিনভর সূর্যের ছড়ি ঘোরানো। সারাদিন গরম থেকে বাঁচতে সূযযি মামাকে তো আর চাদর দিয়ে মুড়ে দেওয়া যাবে না! তবে গরমের ঘাম আর ক্লান্তিকে হারিয়ে দিতে পারেন চাইলেই। পান করতে হবে প্রচুর পানি এবং ঠান্ডা পানিয়। নানারকম ফলের পানীয়ে ঘামের মাধ্যমে যেসব পুষ্টি উপাদান বের হয়ে যায় শরীর থেকে তা নিরাময়ে সাহায্য করে।

আসুন দেখে নেই গরমে আরামের জন্য কোন পানীয়গুলো খাবেন। রইলো ১৩ টি মজাদার ঠান্ডা পানীয়র রেসিপি।

১ ডাবের পানি

গরমের ক্লান্তি দূর করে নিমেষে তাজা করতে ডাবের পানির জুড়ি মেলা ভার। শরীরকে ভেতর থেকে ঠাণ্ডা করে শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে। প্রয়োজনীয় পুষ্টি উপাদানও পাওয়া যাবে নিয়মিত ডাবের পানি পান করলে।

বিজ্ঞাপন

গরমের পানীয়

২ ঠাণ্ডা কমলা চা

কমলার গন্ধযুক্ত হিম হিম চা শুধু যে শরীর ঠাণ্ডা রাখে তাই নয়, সারাদিন কাজের জন্য শক্তিও যোগায় এই পানীয়। পানি ফুটিয়ে তাতে কমলার খোসা আর চা পাতা দিয়ে চার থেকে পাঁচ মিনিট ফুটিয়ে ছেঁকে ঠাণ্ডা করে ফ্রিজে অন্তত দুই ঘন্টা রাখতে হবে। ফ্রিজ থেকে বের করে তাজা কমলার রস আর চিনি (পছন্দ অনুযায়ী) দিয়ে পরিবেশন করতে হবে বরফ শীতল প্রাণজুড়ানো ঠাণ্ডা কমলা চা।

৩ আমের লাচ্ছি

গরম মানেই আম আর আমের রসের মধুর স্বাদে মেতে ওঠা। আবার গরমে লাচ্ছিও শরীর ও মনকে শীতল করে। টোকদই, লেবুর রস আর বরফের সাথে আমের রস ব্লেন্ড করে বানিয়ে নিন মজাদার ও স্বাস্তিদায়ক আমের লাচ্ছি। যারা মিষ্টি পছন্দ করেন তারা চিনির বদলে মধু যোগ করে নিতে পারেন।

৪ আম পান্না

আমের রস, পুদিনা আর বরফের মিশেলে তৈরি আম পান্না গরমে স্বস্তি দেওয়ার পাশাপাশি পুষ্টিও দেবে। অতিরিক্ত গরমে হিট স্ট্রোক ঠেকাতে কাজে দেবে এই পানীয়।

৫ ঘোল

গরমের দিনে ঘোল শরীরকে ভেতর থেকে ঠাণ্ডা করবে। তাই দুপুরের গরম থেকে ফিরে খেয়ে নিতে পারেন এক গ্লাস ঠাণ্ডা ঘোল।

৬ আঙুরের রস

আঙুরের রসের সাথে মধু আর বরফ মিশিয়ে খেলেও গরমে আরাম পাবেন। পাবেন শরীরের জন্য প্রয়োজনীয় পুষ্টি। আবার শরীরকে ডিহাইড্রেশন বা পানিশূন্যতা দূর করতেও এই পানীয়ের জুড়ি মেলা ভার।

গরমের পানীয়

৭ লাচ্ছি

দুর্দান্ত গরমে শরীর ঠাণ্ডা করতে লাচ্ছির জুড়ি নাই। দূর করবে পানিশূন্যতা। লাচ্ছিকে আরও রিফ্রেশিং করতে যোগ করতে পারেন পুদিনা পাতা। আবার চিনির পরিবর্তে বিট লবণ মেশানো স্বাস্থ্যকর নোনতা লাচ্ছিও খেতে পারেন।

৮ পুদিনার লেমনেড

পুদিনা আর লেবু দুটোই গরমে স্বাস্থ্যের জন্য ভালো। এনে দেয় তাজা অনুভব।

৯ ফলের স্মুদি

যেকোন ফলের সাথে বরফ আর টকদই মিশিয়ে বানিয়ে নেন মজাদার ফ্রুট স্মুদি। কয়েক ফোঁটা লেবুর রসে এনে দেবে রিফ্রেশিং অনুভব।

১০ কোল্ড কফি

গরমের দিনে চা কিংবা কফিপ্রেমিকদের জন্য এক কাপ ঠান্ডা কফি হতে পারে দারুণ উপাদেয় আবার একইসাথে স্বস্তিদায়ক।

১১ পুদিনা লেবুর আইস টি

চা বানিয়ে ঠন্ডা করে লাবুর রস আর পুদিনা পাতা দিয়ে খেলে নিমেষেই দূর হবে গরমের ক্লান্তি।

গরমের পানীয়

১২ বাদাম দুধ

পুষ্টিতে ভরপুর বাদাম দুধ গরমে শরীর ঠান্ডা করতেও রাখে দারুণ ভূমিকা। কাজু বা কাঠবাদামের সাথে কিছুটা এলাচ মেশালে বাদামের কাঁচা গন্ধ দূর হবে।

১৩ ক্যামোমাইল চা

ক্যামোমাইল চা জ্বাল দিয়ে ছেঁকে নিয়ে লিকারটা কিছুক্ষণ ফ্রিজে ঠান্ডা করুন। খাওয়ার আগে মধু মিশিয়ে নিন। যাদের ঘাম বেশি হয় তাদের ডিহাইড্রেশনের হাত থেকে বাঁচাবে এই চা।

সারাবাংলা/আরএফ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন