বিজ্ঞাপন

২৭ বছর পর কোমা থেকে ফিরলেন নারী

April 23, 2019 | 10:25 pm

আন্তর্জাতিক ডেস্ক

২৭ বছর পর কোমা থেকে জেগে ওঠেছেন সংযুক্ত আরব আমিরাতের এক নারী। এক সড়ক দুর্ঘটনায় মস্তিষ্কে আঘাত পাওয়ার পর কোমায় যান তিনি। খবর বিবিসির।

বিজ্ঞাপন

অলৌকিকভাবে কোমা থেকে জেগে ওঠা ওই নারীর নাম মুনিরা আব্দুল্লা। ১৯৯১ সালে নিজের দেবরকে সঙ্গে নিয়ে ছেলেকে স্কুল থেকে নিয়ে আসতে যান তিনি। ছেলেকে নিয়ে ফেরত আসার সময় এক বাসের সঙ্গে সংঘর্ষে মস্তিষ্কে গুরুতর আঘাত পেলে কোমায় চলে যান তিনি। সে সময় তার বয়স ছিল ৩২ বছর। আর তার ছেলে উমার উবাইরের বয়স ছিল চার বছর।

গাড়িটি চালাচ্ছিলেন মুনিরার দেবর। তিনি ও উমার বসেছিলেন গাড়ির পেছনের সিটে। বাসটির সঙ্গে সংঘর্ষের আগ দিয়ে ছেলের জীবন বাঁচাতে তাকে জড়িয়ে জড়িয়ে ধরেছিলেন মুনিরা। তার চেষ্টা স্বার্থক হয়। প্রায় আঘাতহীন অবস্থায় বেঁচে যায় উমার। কিন্তু নিজে দীর্ঘ সময়ের জন্য চলে যান কোমায়। এরপর গত বছর জার্মানির একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আবার জ্ঞান ফিরে তার।

স্থানীয় এক পত্রিকাকে উমার বলেন, মা আমার সঙ্গে পেছনের সিটে বসেছিলেন। সংঘর্ষ হতে চলেছে, এ বিষয়টি আঁচ করতে পেরে তিনি আমায় জড়িয়ে ধরেন।

বিজ্ঞাপন

জার্মানিতে যাওয়ার আগে একাধিক হাসপাতালে নেওয়া হয়েছিল মুনিরাকে। কিন্তু কোনো উন্নতি না দেখা যাওয়ায় ২০১৭ সালে তাকে জার্মানিতে পাঠানো হয়। সেখানে এক বছর বিভিন্ন ওষুধ ও সার্জারির মধ্যে দিয়ে যান তিনি।

এক বছর পর, হাসপাতালে তার কক্ষের ভেতর এক বিষয়ে কর্তৃপক্ষের সঙ্গে ঝগড়া করেন উমার। ওই ঝগড়া শুনেই মুনিরার ভেতর আলোড়ন সৃষ্টি হয়।

উমার বলেন, হাসপাতালে মায়ের কক্ষের ভেতর একটু ঝগড়া হয়েছিল। মায়ের মনে হয়েছিল আমি ঝুঁকিতে আছি। এটি তার ভেতর আলোড়নের সৃষ্টি করে।

বিজ্ঞাপন

তিনি বলেন, মা অদ্ভুত আওয়াজ করছিলেন। আমি বারবার চিকিৎসকদের তাকে পরীক্ষা করতে বলেছিলাম। কিন্তু তারা জানালো যে, সব স্বাভাবিক আছে।

উমার জানান, এই ঘটনার ঠিক তিন দিন পর কারও ডাক শুনে আমার ঘুম ভাঙে। তিনি আমার নাম ধরে ডাকছিলেন। আমি খুশিতে উড়ছিলাম। বহু বছর আমি এই মুহূর্তের অপেক্ষা করেছি। জেগে ওঠার পর সবার আগে তিনি আমার নাম ধরে ডেকেছেন।

সারাবাংলা/আরএ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন