বিজ্ঞাপন

পাটপণ্যের বাজার প্রসারে জার্মানিতে বস্ত্র ও পাটমন্ত্রী

April 24, 2019 | 2:43 pm

স্টাফ করেসপন্ডেন্ট

পাটের ব্যবহার বহুমুখী করা, পাটের বাজারজাতকরণ ও ব্যবহার বৃদ্ধির লক্ষ্যে প্রযুক্তিগত সহায়তা আদান-প্রদানের জন্য জার্মানি ও ফিনল্যান্ড সফর করছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক)-এর নেতৃত্বে বাংলাদেশ সরকারের একটি প্রতিনিধি দল।

বিজ্ঞাপন

এই সফরে প্রতিনিধি দলটি পাটপাতা পানীয়ের বাজার উন্নয়ন এবং পাট হতে ভিসকস উৎপাদনের সম্ভাব্যতা সরেজমিনে পর্যবেক্ষণ ও বিভিন্ন বিষয়ে আলোচনা ও অভিজ্ঞতা বিনিময় করছে। প্রতিনিধিদলের সদস্যগণ হলেন, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. মিজানুর রহমান, বিজেএমসি’র চেয়ারম্যান শাহ মো. নাসিম, বিসিএসআইআর এর মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. সরওয়ার জাহান।

সফরে পাটপাতা পানীয়-এর ক্রেতা জার্মানির ইন্টারটোপ এ্যাগরিকালচার প্রোডাক্ট অ্যান্ড সার্ভিস এর সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা ও ইউরোপীয় ইউনিয়নের অন্যান্য দেশে এই পানীয়ের বাজার উন্নয়ন কার্যক্রম গ্রহণের বিষয়ে আলোচনা হয়।

বিজ্ঞাপন

এছাড়া, পাট থেকে ভিসকস তৈরির সম্ভাব্যতা যাচাইয়ের লক্ষ্যে বিস্তারিত আলোচনা করতে প্রতিনিধি দলটি ২৫-২৬ এপ্রিল ফিনল্যান্ড সফর করবে। ফিনল্যান্ডের ভিশন হান্টার লি. ইতোমধ্যে পাট থেকে ভিসকস তৈরির সম্ভাব্যতা যাচাইয়ে বাংলাদেশের সঙ্গে কাজ করছে।

উল্লেখ্য, সোনালি ফসল পাটের উন্নয়নে বাংলাদেশ পাটকল করপোরেশন (বিজেএমসি) অমিত সম্ভাবনাময় ভিসকস, চারকোল, কম্পোজিট জুট টেক্সটাইল, পাট পাতার পানীয় উৎপাদন, নদীর পাড় সংরক্ষণ ও ভাঙনরোধে পরিবেশবান্ধব জুট জিও-টেক্সটাইল, পলিথিনের বিকল্প ‘সোনালি ব্যাগ’ উৎপাদনের মাধ্যমে পাটখাতে নতুন দিগন্ত উন্মোচিত করেছে। পাটপণ্যের প্রসারে গত ২২ এপ্রিল বাংলাদেশ ছেড়ে যায় বস্ত্র ও পাটমন্ত্রীর নেতৃত্বে প্রতিনিধি দলটি। তাদের ২৬ এপ্রিল দেশে ফিরে আসার কথা রয়েছে।

সারাবাংলা/এসজে/এনএইচ

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন