সোমবার ২০ মে, ২০১৯ ইং , ৬ জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৪ রমজান, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

বোমা হামলায় নিহতের সংখ্যা ১০০ কমাল শ্রীলংকা

এপ্রিল ২৬, ২০১৯ | ১:০৯ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

শ্রীলংকায় চার গির্জা, তিন হোটেল ও এক বাড়িতে বোমা হামলায় নিহতের সংখ্যা পরিবর্তন করেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। আগে ৩৫৯ জন নিহতের সংখ্যা জানানো হলেও মন্ত্রণালয়টি এখন ১০০ জন কমিয়ে ২৫৩ জন নিহত হওয়ার দাবি করছে ।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সব মৃতদেহের ময়নাতদন্ত শেষ হওয়ার কথা জানানো হয় মন্ত্রণালয়ের পক্ষ থেকে। এ সময় তারা আগের গণনাতে ভুল ছিল বলে দাবি করে বলে জানায় আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি। মন্ত্রণালয়টি দাবি করে একই মৃতদেহ একাধিকবার গণনা করার কারণে এই সংখ্যাগত ভুল হয়েছে।

শ্রীলংকার উপ প্রতিরক্ষামন্ত্রী রুয়ান বিজবর্ধনে মর্গ থেকে নিহতের ভুল সংখ্যা জানানো হয়েছিল বলে জানান।

বিজ্ঞাপন

এদিকে স্বাস্থ্যসেবার সঙ্গে জড়িত এক কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানান, হামলার পরে বিচ্ছিন্ন শরীরের নানা অঙ্গপ্রত্যঙ্গের বেশি পরিমাণে আসাতে নিহতের প্রকৃত সংখ্যা সঠিক ভাবে জানানো সম্ভব হয় নি।

এর আগে বুধবার (২৪ এপ্রিল) শ্রীলংকার পুলিশবাহিনীর মুখপাত্র রুয়ান গুনাসেকারে জানান, ইস্টার সানডের বোমা হামলার ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৩৫৯ জনে দাঁড়িয়েছে। এছাড়া রাতারাতি গ্রেফতার করা হয়েছে আরও নতুন ১৮ সন্দেহভাজনকে। এ নিয়ে এই বোমা হামলার ঘটনায় মোট ৫৮ জনকে গ্রেফতার করা হয়েছে।

উল্লেখ্য, রোববার (২১ এপ্রিল) ইস্টার সানডের সকালে শ্রীলংকার চার গির্জা, তিন হোটেল ও এক বাড়িতে আত্মঘাতী বোমা হামলার ঘটনা ঘটে।

এ হামলার ঘটনায় শ্রীলংকা সরকারের ব্যর্থতাকে বড় করে দেখা হচ্ছে। বিভিন্ন দেশের গোয়েন্দা সংস্থা জানায়, শ্রীলংকায় হামলার ব্যাপারে দেশটির কর্তৃপক্ষকে সতর্ক করা হয়েছিল। কিন্তু শ্রীলংকার প্রশাসন কোনো নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করেনি। গোয়েন্দা তথ্য পাওয়ার কথা স্বীকার করেন দেশটির পুলিশ প্রধানও। প্রতিরক্ষা মন্ত্রণালয় ও পুলিশ বিভাগের এই ব্যর্থতার কারণেই রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ অঙ্গ দুইটির প্রধানদের পদত্যাগের নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট।

এদিকে, ভয়াবহ এই হামলার দায়িত্ব প্রথমে কোনো সংগঠন স্বীকার না করলেও তিনদিন পর জঙ্গি গোষ্ঠী আইএস হামলার দায়িত্ব স্বীকার করে বিবৃতি দেয়। তবে তাদের দাবির পক্ষে কোনো প্রমাণ সরবরাহ করেনি দলটি।

শ্রীলংকা জানায়, হামলায় অংশ নেয় মোট ৯ জন বোমারু। তাদের মধ্যে একজন নারীও ছিলেন। মোট আট জনের নাম পরিচয় শনাক্ত করতে পেরেছে পুলিশ। এই হামলার পরিকল্পনায় ৬০ জন জড়িত ছিল বলে নিশ্চিত হওয়া গেছে।

সারাবাংলা/এসবি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন