বিজ্ঞাপন

ব্যর্থতার দায় নিয়ে শ্রীলংকার পুলিশ প্রধানের পদত্যাগ

April 26, 2019 | 3:20 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইস্টার সানডেতে শ্রীলংকায় বোমা হামলা ঠেকাতে ব্যর্থ হওয়ায় পদত্যাগ করেছেন শ্রীলংকার পুলিশ প্রধান পুজিথ জয়সুন্দর। শুক্রবার (২৬ এপ্রিল) তার পদত্যাগের খবর নিশ্চিত করেছেন দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। খবর বার্তা সংস্থা এএফপির।

বিজ্ঞাপন

শুক্রবার এক সংবাদ সম্মেলনে সিরিসেনা বলেন, ইনস্পেকটর-জেনারেল অব পুলিশ (আইজিপি) পুজিথ জয়সুন্দর পদত্যাগ করেছেন। তিনি ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রীর কাছে তার পদত্যাগপত্র পাঠিয়েছেন। আমি খুব শিগগিরই নতুন একজন আইজিপিকে মনোনীত করবো।

উল্লেখ্য, সিরিসেনা নতুন আইজিপি মনোনীত করার পর তার নিয়োগ নিশ্চিত করবে একটি সাংবিধানিক পরিষদ।

এর আগে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) শ্রীলংকার শীর্ষ প্রতিরক্ষা বিষয়ক কর্মকর্তা, প্রতিরক্ষামন্ত্রী হেমাসিরি ফারনান্দো পদত্যাগ করেন।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, গত রোববার (২১ এপ্রিল) ইস্টার সানডেতে শ্রীলংকার বিভিন্ন জায়গায় চার গির্জা, তিন হোটেল ও এক বাড়িতে বোমা হামলা চালায় সন্ত্রাসীরা। হামলায় অন্তত ২৫৩ জন মানুষ প্রাণ হারান। আহত হন প্রায় পাঁচ শতাধিক। এ ঘটনায় এখন পর্যন্ত ৫৮ জনকে গ্রেফতার করেছে শ্রীলংকা পুলিশ।

আরও পড়ুন- শ্রীলংকার প্রতিরক্ষামন্ত্রী ও পুলিশ প্রধানকে পদত্যাগের নির্দেশ

হামলার দু’দিন পর মঙ্গলবার (২৩ এপ্রিল) নিজস্ব বার্তা সংস্থা আমাক’এ প্রকাশিত এক বিবৃতিতে দায় স্বীকার করে জঙ্গি গোষ্ঠী আইএস। তবে তাদের দাবির পক্ষে বিশ্বাসযোগ্য প্রমাণ উপস্থাপন করতে পারেনি তারা।

বিজ্ঞাপন

হামলার পরপরই স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়, এই হামলার বিষয়ে আগ থেকেই শ্রীলংকাকে সতর্ক করেছিল ভারতের গোয়েন্দা সংস্থা। শ্রীলংকার পুলিশ প্রধান এ বিষয়ে দেশের শীর্ষ পুলিশ কর্মকর্তাদের অবহিত করেছিলেন। কিন্তু প্রধানমন্ত্রী, প্রেসিডেন্ট বা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের এ তথ্য জানানো হয়নি। এমনকি নেওয়া হয়নি কোনো নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করেনি।

এদিকে, রয়টার্স জানিয়েছে, হামলা প্রতিরোধে ব্যর্থ হওয়ায় বুধবার (২৪ এপ্রিল) প্রতিরক্ষামন্ত্রী ওপুলিশ প্রধানকে পদত্যাগের নির্দেশ দেন সিরিসেনা।

শ্রীলংকা জানায়, হামলায় অংশ নেয় মোট ৯ জন বোমারু। তাদের মধ্যে একজন নারীও ছিলেন। মোট আট জনের নাম পরিচয় শনাক্ত করতে পেরেছে পুলিশ। এর মধ্যে স্থানীয় চরমপন্থি দল ন্যাশনাল তৌহিদ জামাতের (এনটিজে) নেতা ও স্থানীয় এক বিত্তশালী পরিবারের তিন সদস্য রয়েছেন। এই হামলার পরিকল্পনায় ৬০ জন জড়িত ছিল বলে নিশ্চিত হওয়া গেছে।

সারাবাংলা/আরএ

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন