বিজ্ঞাপন

চলতি বছর জঙ্গিদের চেয়ে জোট বাহিনীর হামলায় নিহত হয়েছে বেশি আফগান

April 26, 2019 | 4:10 pm

আন্তর্জাতিক ডেস্ক

চলতি বছর আফগানিস্তানে জঙ্গি গোষ্ঠী তালিবানের চেয়ে দেশটির সরকার ও এর আন্তর্জাতিক সমর্থকদের হামলায় প্রাণ হারিয়েছে বেশি বেসামরিক নাগরিক। এক প্রতিবেদনে একথা জানিয়েছে জাতিসংঘ।

বিজ্ঞাপন

এক দশকেরও বেশি সময় ধরে আফগানিস্তানে বিভিন্ন হামলায় বেসামরিক নাগরিক নিহতের সংখ্যার হিসেব রাখছে জাতিসংঘ। এর মধ্যে এই বছরই প্রথমবারের মতো সেখানে সরকারপন্থিদের হামলায় নিহত বেসামরিকের সংখ্যা জঙ্গি ও বিদ্রোহী দলগুলোর হামলায় নিহতের সংখ্যার চেয়ে বেশি হয়েছে।

জাতিসংঘ তাদের প্রতিবেদনে জানিয়েছে, এই হিসাব এটা প্রমাণ করে যে, দেশটিতে অপরিকল্পিত হামলার সংখ্যা বাড়াচ্ছে আন্তর্জাতিক জোট। বেশিরভাগ নিহতের ঘটনাই ঘটেছে বিমান হামলায়। এর মধ্যে ন্যাটো-নেতৃত্বাধীন হামলায় প্রাণ হারিয়েছে মোট নিহতের এক চতুর্থাংশ ও আফগান সরকারি বাহিনীর হামলায় নিহত হয়েছে মোট নিহতের এক পঞ্চমাংশ।

আফগানিস্তানে জঙ্গি ও সরকারপন্থিদের হামলায় বেসামরিক নিহতের ঘটনা বহু আগ থেকেই সমালোচিত। কিন্তু এতদিন সরকারপন্থিরা দাবি করে আসছিল যে, তাদের চেয়ে বেশি বেসামরিক হত্যা করে থাকে জঙ্গি ও বিদ্রোহীরা। কিন্তু এ বছর সে পরিসংখ্যান পাল্টে গেল।

বিজ্ঞাপন

আফগানিস্তানে নিযুক্ত জাতিসংঘের শান্তিদূত জালমায় খলিলজাদ এক টুইটে বলেন, আফগানিস্তানে বেসামরিক হতাহতের ঘটনা খুবই পীড়াদায়ক।

উল্লেখ্য, তালিবান ও আফগান সরকারের মধ্যে শান্তিচুক্তি নিশ্চিত করতে আফগানিস্তানে নিয়োগ দেওয়া হয়েছে খলিলজাদকে।

তিনি বলেন, সামরিক অভিযানে যেকোনো নিষ্পাপ প্রাণ হারানোর ঘটনা আমাদের ব্যথিত করে। আমরা কখনোই নিষ্পাপদের লক্ষ্য করে হামলা চালাই না। আমরা বেসামরিক হতাহতের ঘটনা প্রতিরোধ করতে চাইলেও সহিংসতা কমানোর সত্যিকারের সমাধান একমাত্র যুদ্ধবিরতিতেই রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন