বিজ্ঞাপন

ঢাকা-ওয়াশিংটন সপ্তম নিরাপত্তা সংলাপ আগামী ২ মে ঢাকায়

April 26, 2019 | 8:14 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দক্ষিণ এশিয়ার ‘আন্তসীমান্ত সন্ত্রাস’ ইস্যু গুরুত্ব দিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাকা-ওয়াশিংটন নিরাপত্তা সংলাপ। আগামী ২মে ঢাকায় বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে সপ্তম নিরাপত্তা সংলাপ অনুষ্ঠিত হবে। কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, এবারের সংলাপে ‘চরমপন্থা ইস্যু’ গুরুত্ব পাবে। এছাড়া, যুক্তরাষ্ট্রের ভ্রমণ সতর্ক-বার্তা বিষয়ে বিস্তারিত আলাপের চেষ্টা করবে বাংলাদেশ।

বিজ্ঞাপন

ঢাকার কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, সন্ত্রাস বা চরমপন্থা ঠেকাতে দ্বিপক্ষীয় এবং আঞ্চলিক সহযোগিতা বাড়ানোর ক্ষেত্রে জোর দিবে বাংলাদেশ। বিশেষ করে, দক্ষিণ এশিয়ার সন্ত্রাস ঠেকাতে প্রতিবন্ধকতা কী, সে বিষয়গুলো সুনির্দিষ্ট করতে চেষ্টা করা হবে। পাশাপাশি, বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নাগরিকদের জন্য ওয়াশিংটন যে উচ্চ পর্যায়ের ‘কে ক্যাটাগরি’ ভ্রমণ সতর্কবার্তা জারি করে, সে বিষয়ে দ্বিপক্ষীয়ভাবে আরও সহজ সমাধান নিয়ে আলোচনা করা হবে।

এদিকে যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সূত্রগুলো বলছে, প্রাকৃতিক দুর্যোগের সময় বেসামরিক নিরাপত্তার স্বার্থে জরুরি মানবিক সেবা পরিচালনায় ঢাকার সঙ্গে চুক্তি করতে চায় ওয়াশিংটন। বেশ কয়েক বছর ধরেই যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এই বিষয়ে বাংলাদেশের সঙ্গে চুক্তি করার আগ্রহ প্রকাশ করা হচ্ছে। এবারের বৈঠকেও বিষয়টি গুরুত্ব পাবে।

ঢাকা-ওয়াশিংটন সপ্তম নিরাপত্তা সংলাপে সন্ত্রাসব ও জঙ্গিবাদ দমন, আঞ্চলিক সহযোগিতা, সমুদ্র নিরাপত্তা, দুর্যোগ ব্যবস্থাপনা, সাইবার সিকিউরিটি, জাতিসংঘে শান্তিরক্ষা কার্যক্রমসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে।

বিজ্ঞাপন

এর আগে, গত ২০১৭ সালের অক্টোবরে ওয়াশিংটনে, ঢাকা-ওয়াশিংটন ৬ষ্ঠ নিরাপত্তা সংলাপ অনুষ্ঠিত হয়। বিগত ২০১২ সাল থেকে দুই দেশের মধ্যে নিয়মিতভাবে নিরাপত্তা ইস্যুতে সংলাপ অনুষ্ঠিত হচ্ছে।

সারাবাংলা/জেআইএল/এনএইচ

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন