বিজ্ঞাপন

ছেলেদের ক্রিকেটে প্রথম নারী আম্পায়ার

April 27, 2019 | 2:02 pm

স্পোর্টস ডেস্ক

বর্তমান যুগে পুরুষদের থেকে কোন অংশে পিছিয়ে নেই নারীরা। কর্মক্ষেত্রে পুরুষের পাশাপাশি কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে যাচ্ছেন নারীরাও। এবার পুরুষদের ক্রিকেট ম্যাচে নারী আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন অস্ট্রেলিয়ান ক্লেইর পোলোস্ক।

বিজ্ঞাপন

৩১ বছর বয়সী ক্লেইর দীর্ঘদিন ধরেই আম্পায়ারিং করে আসছেন। নারীদের ক্রিকেটে আম্পায়ারিং করা দিয়ে শুরু তার ক্যারিয়ার। এখন সে সীমা পেরিয়ে পুরুষদের ক্রিকেটেও দায়িত্ব পালন করতে চলেছেন এই অস্ট্রেলিয়ান।

মেয়েদের আন্তর্জাতিক টি-টুয়েন্টি বিশ্বকাপে আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করেছেন ক্লেইর। নভেম্বর ২০১৬ সাল অভিষেকের পর থেকে ১৬টি আন্তর্জাতিক ম্যাচে দায়িত্ব পালন করেছেন তিনি।

২০১৭ সালে অস্ট্রেলিয়ার লিস্ট এ ক্রিকেটে বিশ্বের প্রথম নারী হিসেবে দায়িত্ব পালন করেন আম্পায়ারিংয়ের। এবার ঘরোয়া ক্রিকেট ছাড়িয়ে আন্তর্জাতিক ক্রিকেটে বিস্ময় জন্ম দেয়ার পালা ক্লেইরের সামনে।

বিজ্ঞাপন

ক্লেইরের মতে, ‘মেয়েরা ছেলেদের ক্রিকেটে আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করলে বিস্ময়ের কিছুই নেই। এখন সময় সব বাঁধাকে ডিঙিয়ে পুরুষের পাশাপাশি কাজ করার।’

আইসিসির আয়োজনে বিশ্ব ক্রিকেটের দ্বিতীয় লিগে ক্লেইর দায়িত্ব পালন করেন। এ লিগ থেকে যুক্তরাজ্য, ওমান, নামিবিয়া ও পিএনজি আন্তর্জাতিক ক্রিকেট খেলার যোগ্যতা অর্জন করেছে। আর এসকল ম্যাচেই প্রথম নারী আম্পায়ার হিসেবে পুরুষদের ক্রিকেটে দায়িত্ব পালন করেছেন অস্ট্রেলিয়ান নারী আম্পায়ার ক্লেইর পোলোস্ক।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন