বিজ্ঞাপন

‘চাষীদের ক্ষতি করে লবণ আমদানি করা হবে না’

April 27, 2019 | 4:31 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

কক্সবাজার: চট্টগ্রাম ও কক্সবাজার জেলার লবণচাষীদের ক্ষতি করে সরকার কখনো লবণ আমদানির অনুমতি দেবন না, বলে জানিয়েছেন শিল্পমন্ত্রাণালয়ের সচিব মো. আবদুল হালীম।

বিজ্ঞাপন

শনিবার (২৭ এপ্রিল) সকালে কক্সবাজার শহরের বিয়াম ফাউন্ডেশন মিলনায়তনে ‘লবণচাষী শুমারির চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আবদুল হালীম আরও বলেন, ‘প্রধানমন্ত্রী পরিষ্কারভাবে জানিয়ে দিয়েছেন লবণচাষীদের ক্ষতি করা যাবে না। তাদের ক্ষতি করে বিদেশ থেকে লবণ আমদানি করা হবে না।’

অনুষ্ঠােনে লবণচাষীরা অভিযোগ করেন, দেশে পর্যাপ্ত লবণ উৎপাদন থাকার পরেও একটি অসাধু সিন্ডিকেট বেশি লাভের আশায় বিদেশ থেকে লবণ আমদানি করছে। এতে মারাত্বভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে লবণ শিল্পের সঙ্গে জড়িত লোকজনের।

বিজ্ঞাপন

তবে অনুষ্ঠানে উপস্থিত সংশ্লিষ্ট কর্তৃপক্ষ লবণ চাষী ও মিল মালিকদের আশ্বস্ত করেন কারও ক্ষতি করে বাইরে থেকে থেকে লবণ আমদানি করা হবে না। সরকারও তা চায় না। কেউ অবৈধভাবে বেশি লাভের আশায় লবণচাষীদের ক্ষতি করতে চাইলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

এছাড়া অনুষ্ঠানে লবণশুমারির মোড়ক উন্মোচনের পর সফল লবণ ব্যবসায়ীদের সার্টিফিকেট প্রদান করা হয়।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত সচিব বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)-এর চেয়ারম্যান মো. মোশতাক হাসান, উপসচিব ও বিসিকের পরিচালক (প্রকল্প) মুহাম্মদ আতাউর রহমান সিদ্দিকী, অতিরিক্ত জেলা প্রশাসক (এডিএম) মো. শাহজাহান আলী, বিসিক (চট্টগ্রাম)-এর আঞ্চলিক পরিচালক মুহসীন কবির, বিসিকের (ডিজিএম) সৈয়দ আহম্মদ, বিসিকের পরিচালক (প্রযুক্তি) মো. মাহবুবুর রহমান। এছাড়া উপস্থিত ছিলেন, শতাধিক লবণচাষী, লবণ ব্যবসায়ী, মিল মালিকসহ এই শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট লোকজন।

সারাবাংলা/ওএফআর/এমআই

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন