বিজ্ঞাপন

কোহলি-ধোনি-শাস্ত্রীর কারণে বিশ্বকাপ জিতবে না ভারত!

April 27, 2019 | 4:53 pm

স্পোর্টস ডেস্ক

ক্রিকেট বিশ্লেষকদের মতে এবারের বিশ্বকাপ শিরোপা জিততে যাচ্ছে ভারত নয়তো স্বাগতিক দেশ ইংল্যান্ড। তবে, মুম্বাইয়ের বিখ্যাত জ্যোতিষী গ্রিনস্টোন লোবোর দাবি, বিশ্বকাপ জিতবে না টিম ইন্ডিয়া। এর আগে বিশ্বকাপ নিয়ে লোবোর বেশ কয়েকটি ভবিষ্যদ্বাণী সত্য বলে প্রমাণিত হয়েছে। ২০১১ এবং ২০১৫ সালে সঠিক চ্যাম্পিয়ন নির্বাচন করেছিলেন তিনি। ২০১১ সালে মহেন্দ্র সিং ধোনির ভারত এবং ২০১৫ সালে মাইকেল ক্লার্কের অস্ট্রেলিয়াকে চ্যাম্পিয়ন বলেছিলেন তিনি।

বিজ্ঞাপন

এবারের বিশ্বকাপে শিরোপার অন্যতম দাবীদার ভারতের সম্ভাবনা দেখছেন না ভারতেরই বিখ্যাত এই জ্যোতিষী। এবার যেন লোবোর ভবিষ্যদ্বাণী ফলে না যায়, ভারতীয় ক্রিকেট সমর্থকরা নিশ্চয়ই সে প্রার্থনাই করছেন!

কিন্তু, কিসের ভিত্তিতে এই জ্যোতিষী জানালেন বিশ্বকাপ জিতবে না ভারত? তিনি জানিয়েছেন, ভারতের দলপতি বিরাট কোহলির জন্ম সাল, মহেন্দ্র সিং ধোনির স্কোয়াডে থাকা আর কোচ রবি শাস্ত্রীর কারণে বিশ্বকাপ জিতবে না টিম ইন্ডিয়া।

বিজ্ঞাপন

সম্প্রতি লোবোর লেখা 'হাউজেট' নামক বইয়ের মোড়ক উম্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতের সাবেক অধিনায়ক দিলিপ ভেঙ্গসরকার। লোবো জানান, তিনি গণনা করে পেয়েছেন, কোহলির জন্ম ১৯৮৮ সালে হওয়ায় এবার বিশ্বকাপ জিততে পারবে না ভারত। তিনি আরও বলেন, 'আমি গণনা করে যতটুকু পেয়েছি তাতে বিরাট কোহলির জন্ম ১৯৮৮ না হয়ে ১৯৮৬ বা ১৯৮৭ হওয়া দরকার ছিল।'

মুম্বাইয়ের বিখ্যাত এই জ্যোতিষী আরও যোগ করেন, 'আমি কোহলির বাল্যকালের কোচ রাজকুমার শর্মাকে নিজের উদ্বেগের কথা জানিয়েছি। তাকে বলেছি যে কোহলির সত্যিকারের জন্ম যদি ১৯৮৮ সালে হয়, তবে ভারত সম্ভবত বিশ্বকাপ জিততে পারবে না। আমার অন্ধ বিশ্বাস, ভারতীয় অধিনায়কের সত্যিকারের জন্মতারিখ ১৯৮৬ বা ১৯৮৭ পাব। তিনি (কোহলির কোচ) এক মিনিট চুপ ছিলেন, পরে হ্যাঁ বলেন।'

বিজ্ঞাপন

কোহলির কোচের জবাব ছিল এমন, 'তাহলে কি আপনি বলছেন বিশ্বকাপ জিততে হলে আমাদের অধিনায়ক বদল করতে হবে?' এর কোনো সদুত্তর দেননি লোবো। তবে, কোহলিকে বাদ না দিয়েও আবার ভিন্ন এক উপায়ে ভারতের বিশ্বকাপ জয়ের পথ বাতলে দিয়েছেন লোবো। বাদ দিতে বলেছেন ২০১১ বিশ্বকাপ জয়ী সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে!

এ সময় লোবো জানিয়েছেন, 'হ্যাঁ, এবার আমরা বিশ্বকাপ জিততাম যদি ধোনি দলে না থাকত। আমার সবচেয়ে বড় উদ্বেগ ব্যাটসম্যান ধোনিকে নিয়ে। যাই হোক, আমি এটা অপছন্দ করলেও, একজন ভারতীয় জ্যোতিষী হিসেবে আমাকে আবেগের উর্ধ্বে থেকে বলতে হবে যে, আমি আসলে দেখছি যে ভারতীয় দলে ধোনির উপস্থিতি দলটিকে আরেকটি বিশ্বকাপ জয়ের সুযোগ থেকে বঞ্চিত করবে। ধোনি বরাবরই দলের জন্য সৌভাগ্য বয়ে এনেছে। কিন্তু এবার সময়টা ভিন্ন।’

বিজ্ঞাপন

শুধু ধোনি-কোহলিই নন, এবার বিশ্বকাপ না জেতার সম্ভাব্য কারণ কোচ রবি শাস্ত্রীও। লোবোর মতে, শাস্ত্রীর ভাগ্য ভালো। সে অনেক কিছুই জিতে নিয়েছে। তবে বিশ্বকাপ জয়ের জন্য যা থাকা দরকার তা নেই শাস্ত্রীর।

আগামী ৩০ মে ইংল্যান্ডের মাটিতে পর্দা উঠবে দ্বাদশ বিশ্বকাপের। উদ্বোধনী ম্যাচে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে স্বাগতিক ইংল্যান্ড। এদিকে ৫ জুন প্রোটিয়াদের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে ১৯৮৩ এবং ২০১১ বিশ্ব চ্যাম্পিয়ন ভারতের মিশন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

** ছেলেদের ক্রিকেটে প্রথম নারী আম্পায়ার

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন