বিজ্ঞাপন

জাহিদকে বহিষ্কার করল বিএনপি

April 27, 2019 | 9:50 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দলীয় সিদ্ধান্ত অমান্য করে সংসদ সদস্য হিসেবে শপথ নেওয়ায় মো. জাহিদুর রহমানকে দল থেকে বহিষ্কার করেছে বিএনপি। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঠাকুরগাঁও-৩ (পীরগঞ্জ-রাণীশংকৈল) আসন থেকে নির্বাচিত হয়েছিলেন তিনি।

বিজ্ঞাপন

শনিবার (২৭ এপ্রিল) রাতে গুলশানে বিএনপির স্থায়ী কমিটির এক বৈঠকে এমপি জাহিদকে দলের সব ধরনের পদ থেকে বহিষ্কারের এই সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠক শেষে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের এ তথ্য জানান।

আরও পড়ুন- দুই জনের সিদ্ধান্ত চূড়ান্ত, তিন জন দোটানায়

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘আজকের বৈঠকে সবচেয়ে গুরুত্বপূর্ণ যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেটি হলো— আমাদের সিদ্ধান্ত ছিল বিএনপির নির্বাচিত কোনো প্রার্থী শপথ নেবেন না। এই সিদ্ধান্ত লঙ্ঘন করে ঠাকুরগাঁও-৩ আসনের জাহিদুর রহমান শপথ নিয়েছেন। এ জন্য তাকে সর্বসম্মতভাবে দল থেকে বহিষ্কার করা হয়েছে।’

বিজ্ঞাপন

বিএনপি মহাসচিব আরও বলেন, ‘আজকের বৈঠকে বিশিষ্ট সাংবাদিক মাহফুজ উল্লাহর মৃত্যুতে শোক প্রকাশ করা হয়েছে। তার শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানানো হয়েছে।’

রাত সোয়া ৮টায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এ বৈঠক শুরু হয়। বৈঠক চলে সাড়ে ৯টা পর্যন্ত।

আরও পড়ুন- হতাশ-ক্ষুব্ধ-বিব্রত নেতারা, ১০ ঘণ্টায়ও নেই বিএনপি’র প্রতিক্রিয়া

বিজ্ঞাপন

বৈঠকে মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, লেফটেন্যান্ট জেনারেল (অব.) মাহবুবুর রহমান, ড. মঈন খান, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, আমির খসরু মাহমুদ চৌধুরী উপস্থিত ছিলেন।

এর আগে, দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে গত ২৫ এপ্রিল জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছে শপথ নেন জাহিদুর রহমান। শপথের পর তিনি সাংবাদিকদের বলেন, সংসদে দাঁড়িয়ে খালেদা জিয়ার মুক্তির দাবি জানানোই প্রথম অঙ্গীকার তার। সংসদে দাঁড়িয়ে প্রধানমন্ত্রীর কাছে দলীয় নেতাকর্মীদের বিরুদ্ধে দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহারের আহ্বানও জানাবেন তিনি।

আরও পড়ুন- সময় বাকি ৫ দিন, ফের ঢাকায় বিএনপির ছয় প্রার্থী

গত বছরের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির মাত্র ছয় প্রার্থী বিজয়ী হন। কিন্তু দলীয়ভাবে নির্বাচনের ফল প্রত্যাখান ও শপথ গ্রহণ না করার সিদ্ধান্ত নেওয়ায় নির্বাচিত ছয় জনের শপথ গ্রহণ ঝুলে যায়। জাহিদুর রহমান ছাড়া এখন পর্যন্ত কেউ শপথ নেননি। যদিও জানা গেছে, চাঁপাইনবাবগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়া থেকে নির্বাচিত হারুনুর রশীদ, আমিনুল ইসলাম ও উকিল আব্দুস সাত্তার ভূঁইয়া সংসদ সদস্য হিসেবে শপথগ্রহণ ইস্যুতে দোটানায় রয়েছেন। আর বগুড়া থেকে নির্বাচিত মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও মোশাররফ হোসেন শপথ না নেওয়ার বিষয়ে অটল রয়েছেন।

বিজ্ঞাপন

সংবিধান অনুযায়ী, সংসদের প্রথম বৈঠক থেকে পরবর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচিত সংসদ সদস্যদের শপথ নেওয়ার বাধ্যবাধকতা রয়েছে। সেই হিসাবে ৩০ এপ্রিলের মধ্যে শপথ নিতে হবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি থেকে বিজয়ী প্রার্থীদের। সুনির্দিষ্ট কারণ দেখিয়ে স্পিকারকে চিঠি না দিলে ৩০ এপ্রিলের পর তাদের আসন শূন্য হয়ে যাবে। পরবর্তী ৯০ দিনের মধ্যে এসব শূন্য আসনে অনুষ্ঠিত হবে উপনির্বাচন।

সারাবাংলা/এজেড/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন