বিজ্ঞাপন

পর্যটন শিল্পের বিকাশে ব্যাংকিং সেক্টরকে এগিয়ে আসার আহ্বান

April 28, 2019 | 10:44 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেছেন, পর্যটনের বিকাশে তরুণ উদ্যোক্তাদের সহায়তার জন্য ব্যাংকিং সেক্টরকে এগিয়ে আসতে হবে। পর্যটন সম্পর্কিত বিভিন্ন উদ্যোগ বাস্তবায়নে তরুণ ও নবীন উদ্যোক্তাদের ব্যাংক সহজ শর্তে ঋণ দেওয়ার ব্যবস্থা করলে তারা উপকৃত হবে।

বিজ্ঞাপন

রোববার (২৮ এপ্রিল) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের আয়োজনে ‘বাংলাদেশের পর্যটন বিকাশে ব্যাংকিং সেক্টরের অবদান’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, ‘পর্যটন একটি শ্রমঘন শিল্প হাওয়ায় এখানে তরুণদের ক্ষমতাকে কাজে লাগানোর সুযোগ রয়েছে। এ খাতে কর্মসৃজনের পাশাপাশি উদ্যোক্তাদের পাশে আমাদের দাঁড়াতে হবে। পর্যটনের বিকাশে উদ্যোক্তাদের পাশাপাশি তরুণ উদ্যোক্তাদের সুযোগ দিতে হবে, উৎসাহিত করতে হবে।’

২০১৭ সালে বাংলাদেশের জিডিপিতে পর্যটন ও ভ্রমণ খাতের অবদান ছিল ৮৫০.৭ বিলিয়ন টাকা জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘এটা মোট জিডিপির ৪.৩ শতাংশ। ২০২৮ সাল নাগাদ তা বাংলাদেশের মোট জিডিপির ৬.৮ শতাংশে উন্নীত হবে।’

বিজ্ঞাপন

মাহবুব আলী বলেন, ‘ব্যাংকিং খাত এখন অনেক শক্তিশালী। সময় এসেছে দেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন খাতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের বিনিয়োগ করার। বিভিন্ন পর্যটন স্পটের অবকাঠামোগত উন্নয়ন ও রক্ষণাবেক্ষণে ব্যাংক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান দীর্ঘমেয়াদী ঋণ প্রদান করতে পারে।’ এসময় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে তাদের করপোরেট সোশ্যাল রেসপনসিবিলিটির অংশ হিসেবে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম বিভাগের শিক্ষার্থীদের পর্যটন বিষয়ক গবেষণার জন্য বৃত্তি দেওয়ার জন্যও অনুরোধ জানান তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয় ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সহকারী অধ্যাপক শোয়েব-উর-রহমান সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়ার সভাপতিত্বে এতে আরও বক্তব্য রাখেন- রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. আতাউর রহমান প্রধান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের চেয়ারম্যান অধ্যাপক মুজিব উদ্দিন আহমেদ ও অধ্যাপক আফজাল হোসেন।

সারাবাংলা/জেএ/এমও

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন